Customer Support Executive: Entry Requirements, Salary Standards and Other Benefits in Bangladesh
The report concentrates on the Customer Support Executive position at any private company in Bangladesh. The purpose of this report is to make candidates, who seek a job for the position of Customer Support Executive, aware of the following things: entry requirements, salary standards and other benefits. To prepare the report, we relied on the job circulars posted on 21 job portals in Bangladesh.
Entry Requirements
This section brings approximately the common entry requirements found in all the existing job circulars for the Customer Support Executive position—
Academic qualifications: Bachelor degree in any discipline, Bachelor of Commerce (BCom), Bachelor of Business Administration (BBA) in Marketing, Master of Business Administration (MBA), Masters or MBA in any discipline
Skills required: Customer Services, MS Office/Excel/Power Point, Customer Relationship Management, Customer Support through Calls/Emails/Social Media Platforms, Computer Literacy, Handling Customer Queries, Documentation, Communication Skills, Software Knowledge, Illustrator, Photoshop, Video Editing, Fluent in Writing & Speaking in Bangla & English
Preferred age: 22-32 years
Employment type: Full Time
Experience requirements: Typically 1-5 years of experience in the relevant field
Some additional entry requirements that vary from one company to another are placed here—
• Ability to work under pressure
• Fluent in English and Bengali
• Excellent communication and presentation skills
• Multi-tasking ability
• Excellent command over English, both written and verbal
• Strong personal organization and project management abilities
• Face-to-Face Customer Support
• Ability to work independently and as part of a team
• Knowledge on Photoshop is a plus
• Willingness to work in any shift/roster
• Maintain good contact and relation with the customers and visitors
• Having experience on call center will be an added advantage
Salary Standards
The salary ranges from BDT 10,000 to BDT 20,000. For most of the circulars, the salary is negotiable.
Other Benefits
Some of the common benefits are outlined in this section:
Mobile bill
Salary Review: Yearly
Festival Bonus: 2
Provident Fund
Lunch: Partially subsidized
Weekly 2 holidays
Performance Bonus
Work from home, Work at office
Gratuity
T/A
Medical allowance
Overtime allowance
The report aims to assist people who are aspiring to start a career as a Customer Support Executive. The information we present here is based on all the existing job circulars posted in various job portals. The goal of MAWbiz.com is to ensure that candidates are well aware of the market rates for salary and benefits so they can ensure that they are not getting underpaid. Also, we believe this provides an overall guideline that anyone can use to prepare themselves for a successful career in Client Relations.
------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------
এই প্রতিবেদনটি মূলত সেইসব প্রার্থীদের উদ্দেশ্যে তৈরী, যারা কাস্টমার সাপোর্ট এক্সিকিউটিভ হিসেবে বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি খুঁজছেন। নিচের বিষয়গুলি সম্পর্কে অবগত থাকলে এই ক্ষেত্রটিতে আবেদন করা দ্রুত এবং বেশ সহজ হবে।
আবেদনের শর্তাদি
প্রাতিষ্ঠানিক যোগ্যতা:
যেকোনো বিষয়ে স্নাতক ডিগ্রি, অথবা
ব্যাচেলর অফ কমার্স (বি.কম), কিংবা
মার্কেটিংয়ে ব্যাচেলর অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (বিবিএ), বা,
মাস্টার অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ), নতুবা,
যেকোনো বিষয়ে মাস্টার্স বা এমবিএ।
প্রয়োজনীয় দক্ষতা:
গ্রাহক সেবা,
এমএস অফিস/এক্সেল/পাওয়ার পয়েন্ট,
কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট,
কল/ইমেল/সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে কাস্টমার সাপোর্ট,
কম্পিউটার লিটারেসি,
গ্রাহকের প্রশ্নগুলি পরিচালনা,
ডকুমেন্টেশন,
যোগাযোগ স্কিল,
সফটওয়্যার জ্ঞান,
ইলাস্ট্রেটর, ফটোশপ, ভিডিও এডিটিং,
বাংলা ও ইংরেজিতে লেখা ও কথা বলায় সাবলীল
বয়স: ২২-৩২ বছরের প্রার্থীদের আবেদনের জন্য অনুরোধ করা হয়।
অভিজ্ঞতা: সাধারনত বেশিরভাগ চাকরির বিজ্ঞপ্তিতে ০১-০৫ বছরের এই ফিল্ডে অভিজ্ঞতা চাওয়া হয়। এছাড়াও এর রকমফের দেখা যায়।
কিছু কিছু প্রতিষ্ঠান প্রার্থীদের আবেদনের ক্ষেত্রে, অতিরিক্ত দক্ষতা বা অভিজ্ঞতার উপর অগ্রাধিকার দেয়। এক্ষেত্রে অবশ্যই একটি বেসরকারি প্রতিষ্ঠান থেকে অন্যান্য বেসরকারি প্রতিষ্ঠান ভিন্ন হতে পারে। অধিকাংশতার উপর ভিত্তি করেই নিম্নোক্ত শর্তের বিষয়গুলো সংগ্রহ করা হয়েছে—
- চাপের মধ্যে কাজ করার ক্ষমতা,
- ইংরেজি ও বাংলায় সাবলীল দক্ষতা,
- চমৎকার কমিউনিকেশন স্কিল এবং উপস্থাপনার দক্ষতা,
- মাল্টি-টাস্কিং ক্ষমতা,
- ইংরেজির উপর চমৎকার কমান্ড (লিখিত এবং মৌখিক),
- ব্যক্তিগতভাবে গোছানো মানসিকতার এবং প্রজেক্ট পরিচালনার ক্ষমতাসম্পন্ন প্রার্থী,
- ফেস-টু-ফেস কাস্টমার সাপোর্ট,,
- স্বাধীনভাবে এবং একটি দলের অংশ হিসাবে কাজ করার ক্ষমতা,
- ফটোশপের জ্ঞান একটি প্লাস পয়েন্ট হিসেবে বিবেচনা করা হয়,
- যেকোনো শিফট/রোস্টারে কাজ করার ইচ্ছা,
- গ্রাহক এবং দর্শকদের সাথে ভাল যোগাযোগ এবং সম্পর্ক বজায় রাখার মানসিকতা,
- কল সেন্টারে অভিজ্ঞতা বাড়তি সুবিধা হিসেবে যুক্ত হবে।
বেতন
অধিকাংশ বিজ্ঞপ্তির ক্ষেত্রেই অফিস সহায়ক পদের জন্য পারিশ্রমিক নির্ধারণ করা হয় আলোচনা সাপেক্ষে। অভিজ্ঞতা, প্রার্থীর কম্পিটেন্সি - পারিশ্রমিক নির্ধারণের ক্ষেত্রে বেশ ভূমিকা রাখতে দেখা গেলেও অধিকাংশ সার্কুলারে প্রার্থীকে বাংলাদেশী টাকায় ১০,০০০ থেকে ২০,০০০ টাকা পর্যন্ত অফার করতে দেখা যায়।
অন্যান্য সুবিধাসমূহ
মোবাইল বিল
তহবিল
বেতন পর্যালোচনা: বার্ষিক
উৎসব বোনাস: ২ টি
মধ্যাহ্নভোজন: (আংশিকভাবে)
সাপ্তাহিক ২ দিন ছুটি
কাজের নিপুনতার পুরস্কার
বাড়ি/অফিসে কাজ
গ্র্যাচুইটি
টি/এ
চিকিৎসা ভাতা
অতিরিক্ত সময় কাজের ভাতা
এই প্রতিবেদনটির মূল উদ্দেশ্য হলো যারা কাস্টমার সাপোর্ট এক্সিকিউটিভ হিসেবে বেসরকারি প্রতিষ্ঠানে চাকরী শুরু করতে আগ্রহী, তারা যেন সহজেই এই ফিল্ডের বর্তমান অবস্থা বা আবেদনের জন্য দক্ষতার শর্তগুলো এক নজরে চোখ বুলিয়ে নিতে পারেন। এছাড়াও প্রতিবেদনটি নিশ্চিত করতে পারে যে, কোন প্রতিভাবান, কর্মশীল এসিস্টেন্ট ম্যানেজার - সেলস কম বেতন পাচ্ছেন না, কোন ক্ষেত্রেই।
রিসার্চটি মূলত চালানো হয়েছে সরকারি প্রতিষ্ঠানে কর্মশীল কাস্টমার সাপোর্ট এক্সিকিউটিভ হিসেবে চাকুরী করতে ইচ্ছুক প্রার্থীদের সহায়তা করার জন্য। MAWbiz এখানে তথ্যগুলো উপস্থাপন করেছে বিভিন্ন জব পোর্টালে পোস্ট করা চাকুরী বিজ্ঞাপনের (২১ টি) উপর ভিত্তি করে।