Call Center Agent: Entry Requirements, Salary Standards & Other Benefits

Call Center Agent: Entry Requirements, Salary Standards & Other Benefits


Updated: Thu 28 Dec 2023 19:07:24

Share On

The report concentrates on the Call Center Agent position at any private company in Bangladesh. The purpose of this report is to make candidates, who seek a job for the position of Call Center Agent, aware of the following things: entry requirements, salary standards, and other benefits. To prepare the report, we relied on the job circulars posted on 21 job portals in Bangladesh.

 

Entry Requirements

 

This section brings approximately the common entry requirements found in all the existing job circulars for the Call Center Agent position

 

Academic qualifications: HSC/Diploma/Bachelor's degree
Skills required: Customer Service, Customer Support, Sales and Marketing, etc.
Preferred age: 18 to 28 years
Employment type: Full Time
Experience requirements: Typically 01 year of experience in the relevant field; also, freshers are encouraged to apply
Work at the office

Some additional entry requirements that vary from one company to another are placed here—

 

  • Proven experience as a Call Center Agent
  • The applicants should have experience in the following area(s): Customer Service Software, Customer Support through Phone.
  • Multitasking abilities
  • Honest and Hardworking, must complete work on time
  • Flexibility to perform other tasks and take initiative when required
  • Smart, Dedicated, and Honest at work
  • Excellent communication and interpersonal skills both in Bengali and English
  • Ability to adjust to any situation
  • Should have a Smartphone & have to know how to operate What's app
  • Applicants must know about Excel, MS Word in Computer
  • Excellent interpersonal skills and the ability to build rapport with customers
  • Proficiency in using social media platforms and digital communication tools
  • Familiarity with CRM systems and basic computer applications
  • Ability to multitask, prioritize tasks, and work under pressure
  • Positive attitude, resilience, and a problem-solving mindset
  • Proficiency in Microsoft Office and customer service software
  • Outstanding written and verbal communication skills
  • Ability to travel/relocate after the probation period
  • PC and a stable Internet connection are required
  • Work Experience with Call Center Agents/Customer Service/Sales and Marketing/Others will get additional priority

 

Salary Standards

 

The salary ranges from BDT 9000 to BDT 12000. For most of the circulars, the salary is negotiable. 

 

Other Benefits

 

Some of the common benefits are outlined in this section:
Salary Review: Yearly
Festival Bonus: 2
Lunch Facilities: Partially Subsidized
T/A
Mobile bill
Performance bonus

 

The report aims to assist people who are aspiring to start a career as a Call Center Agent. The information we present here is based on all the existing job circulars posted in various job portals. The goal of MAWbiz.com is to ensure that candidates are well aware of the market rates for salary and benefits so they can ensure that they are not getting underpaid. Also, we believe this provides an overall guideline that anyone can use to prepare themselves for a successful career in this sector.


এই প্রতিবেদনটি মূলত সেইসব প্রার্থীদের উদ্দেশ্যে তৈরী, যারা কল সেন্টার এজেন্ট হিসেবে বেসরকারী প্রতিষ্ঠানে চাকরি খুঁজছেন। নিচের বিষয়গুলি সম্পর্কে অবগত থাকলে এই চাকুরী ক্ষেত্রটিতে আবেদন করা দ্রুত এবং বেশ সহজ হবে।

 

আবেদনের শর্তাদি

 

প্রাতিষ্ঠানিক যোগ্যতা: এইচএসসি/ডিপ্লোমা/যেকোনো বিষয়ে স্নাতক ডিগ্রি
প্রয়োজনীয় দক্ষতা: গ্রাহক পরিষেবা এর কাজের অভিজ্ঞতা, গ্রাহক সহায়তা এর কাজে অভিজ্ঞ, বিক্রয় এবং বিপণন এর কাজে অভিজ্ঞ, ইত্যাদি।
অভিজ্ঞতা: সাধারনত বেশিরভাগ চাকরির বিজ্ঞপ্তিতে ০১ বছরের এই ফিল্ডে অভিজ্ঞতা চাওয়া হয়। এছাড়াও এই রকমের দেখা যায়। এবং ফ্রেশারদেরকে আবেদন করার জন্য উৎসাহিত করা হয়েছে।  
বয়স: সাধারণত ১৮-২৮ বছরের প্রার্থীদের আবেদনের জন্য অনুরোধ করা হয়
কর্মসংস্থানের ধরন: সম্পূর্ণ সময়
অফিসে থেকে কাজ

 

কিছু কিছু কোম্পানি বা ইন্সটিটিউট, প্রার্থীদের আবেদনের ক্ষেত্রে, অতিরিক্ত দক্ষতা বা অভিজ্ঞতার উপর অগ্রাধিকার দেয়। এক্ষেত্রে অবশ্যই একটি প্রতিষ্ঠান থেকে অন্য প্রতিষ্ঠান ভিন্ন হতে পারে। অধিকাংশতার উপর ভিত্তি করেই নিম্নোক্ত শর্তের বিষয়গুলো সংগ্রহ করা হয়েছে—

 

  • কল সেন্টার প্রতিনিধি এর কাজের অভিজ্ঞতা
  • আবেদনকারীদের নিম্নলিখিত ক্ষেত্রে অভিজ্ঞতা থাকতে হবে: গ্রাহক পরিষেবা সফ্টওয়্যার, ফোনের মাধ্যমে গ্রাহক সহায়তা।
  • মাল্টিটাস্কিং ক্ষমতা
  • সৎ এবং পরিশ্রমী, অবশ্যই সময়মত কাজ শেষ করতে প্রতিশ্রুতিবদ্ধ 
  • অন্যান্য কাজ সম্পাদন করা এবং প্রয়োজনে উদ্যোগ নেওয়া
  • বুদ্ধিমান, উদ্যমী এবং সৎ কাজের জন্য
  • বাংলা এবং ইংরেজি উভয় ভাষায় চমৎকার যোগাযোগ এবং আন্তঃব্যক্তিক দক্ষতা থাকতে হবে
  • যেকোনো ধরনের পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়ার ক্ষমতা থাকতে হবে
  • একটি স্মার্টফোন থাকতে হবে এবং হোয়াটস অ্যাপ কীভাবে পরিচালনা করতে হয় তা জানতে হবে
  • আবেদনকারীদের অবশ্যই কম্পিউটারে এক্সেল, এমএস ওয়ার্ড সম্পর্কে জ্ঞান থাকতে হবে
  • চমৎকার আন্তঃব্যক্তিগত দক্ষতা এবং গ্রাহকদের সাথে সম্পর্ক তৈরি করার ক্ষমতা থাকতে হবে
  • সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ডিজিটাল যোগাযোগের সরঞ্জামগুলির ব্যবহারে দক্ষতা থাকতে হবে
  • সিআরএম সিস্টেম এবং মৌলিক কম্পিউটার অ্যাপ্লিকেশনগুলির সাথে পরিচিতি বা ব্যবহারে দক্ষতা থাকতে হবে
  • মাল্টিটাস্ক করার ক্ষমতা, কাজকে অগ্রাধিকার দেওয়া এবং চাপের মধ্যে কাজ করার ক্ষমতা থাকতে হবে
  • ইতিবাচক মনোভাব, স্থিতিস্থাপকতা এবং সমস্যা সমাধানের মানসিকতা থাকতে হবে
  • মাইক্রোসফ্ট অফিস এবং গ্রাহক পরিষেবা সফ্টওয়্যারে দক্ষতা থাকতে হবে
  • চমৎকার লিখিত ও মৌখিক যোগাযোগের দক্ষতা থাকতে হবে
  • প্রবেশনকালের পরে ভ্রমণ/স্থানান্তর করার ক্ষমতা থাকতে হবে
  • পিসি এবং একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ থাকতে হবে
  • কল সেন্টার প্রতিনিধি/গ্রাহক পরিষেবা/বিক্রয় এবং বিপণন/অন্যদের সাথে কাজের অভিজ্ঞতা সম্পন্ন কর্মী অতিরিক্ত অগ্রাধিকার পাবে

 

সম্মানী

একজন কল সেন্টার এজেন্ট এর বেতন সাধারণত ৯০০০-১২০০০ টাকার মধ্যে হয়ে থাকে। অধিকাংশ বিজ্ঞপ্তির ক্ষেত্রেই কল সেন্টার এজেন্ট পদের জন্য পারিশ্রমিক নির্ধারণ করা হয় আলোচনা সাপেক্ষে। অভিজ্ঞতা, প্রার্থীর দক্ষতা - পারিশ্রমিক নির্ধারণের ক্ষেত্রে বেশ ভূমিকা রাখতে দেখা যায়।

অন্যান্য সুবিধাসমূহ

 

বেতন পর্যালোচনা: বার্ষিক 
উৎসব বোনাস: ২ টি
দুপুরের খাবারের সুবিধা: আংশিক ভর্তুকি
টি/এ
মোবাইল বিল
কর্মক্ষমতা বোনাস

 

এই প্রতিবেদনটির মূল উদ্দেশ্য হলো যারা কল সেন্টার এজেন্ট হিসেবে কোন ইন্সটিটিউট বা কোম্পানিতে চাকুরী করতে আগ্রহী, তারা যেন সহজেই এই ফিল্ডের বর্তমান অবস্থা বা আবেদনের জন্য দক্ষতার শর্তগুলো এক নজরে চোখ বুলিয়ে নিতে পারেন। এছাড়াও এটি নিশ্চিত করতে পারে যে কোন ভবিষ্যত কল সেন্টার এজেন্ট কম বেতন পাচ্ছেন না, কোন ক্ষেত্রেই।


রিসার্চটি মূলত চালানো হয়েছে ইন্সটিটিউট বা কোম্পানিতে ভবিষ্যত কল সেন্টার এজেন্ট হিসেবে চাকুরী করতে ইচ্ছুক প্রার্থীদের সহায়তা করার জন্য। MAWbiz এখানে তথ্যগুলো উপস্থাপন করেছে বিভিন্ন জব পোর্টালে পোস্ট করা চাকুরী বিজ্ঞাপনের (২১ টি) উপর ভিত্তি করে।