How to

ট্রেইনিং নিডস অ্যাসেসমেন্ট কিভাবে করবেন? ট্রেইনিং মডিউল তৈরি করার সহজ উপায়!

Sayma Islam Jarin

Written by: Sayma Islam Jarin

19-09-2022

ট্রেইনিং নিডস অ্যাসেসমেন্ট কিভাবে করবেন? ট্রেইনিং মডিউল তৈরি করার সহজ উপায়!

এই ব্লগটির মাধ্যমে আমরা চেষ্টা করবো ট্রেইনিং নিডস অ্যাসেসমেন্ট (TNA) এবং ট্রেইনিং মডিউল তৈরি করার ক্ষেত্রে করনীয় এবং বিবেচ্য বিষয়গুলো তুলে ধরতে 

 

বিখ্যাত নোকিয়া কোম্পানির কথা কি মনে আছে? একটা যুগ ছিল, যখন তাদের সাম্রাজ্য চলছিল, কিন্তু যুগের সাথে তাল মিলিয়ে না চলার কারণেই কিনা, কোম্পানিটি নিজেদের দেউলিয়া ঘোষণা করতে বাধ্য হয়েছিল। খুব মোটা দাগে বললে গেলে, নোকিয়া তাদের প্রডাক্টের ইম্প্রুভমেন্ট এর প্রয়োজনীয়তা কিংবা কনজিউমার এর চাহিদা বা কর্মীদের কম্পিটেন্সি এর এনালাইসিস না করে শুধুমাত্র ট্রেডিশন এর সাথে চলার কারণে তাদের মার্কেটিং স্ট্র্যাটেজি ব্যর্থ হয়। যদিও কনজিউমার নিড এনালাইসিস এখানে মুখ্য বিষয় ছিল। নিড এনালাইসিস সবধরণের কাজ বা আইডিয়ার শুরুতেই প্রয়োজন। আর একটি কোম্পানির ব্যবসায়িক উন্নতির জন্য দরকার ট্রেইনিং নিডস অ্যাসেসমেন্ট এবং ট্রেইনিংমডিউল। 

ট্রেইনিং নিডস অ্যাসেসমেন্ট (TNA) হল এক ধরণের মূল্যায়ন প্রক্রিয়া যা কোম্পানি এবং অন্যান্য সংস্থাগুলির কর্মক্ষমতার প্রয়োজনীয়তা এবং তাদের কর্মীদের সেগুলি অর্জনের জন্য প্রয়োজনীয় জ্ঞান, ক্ষমতা এবং দক্ষতা নির্ধারণ করতে ব্যবহার করে। ট্রেইনিং নিডস অ্যাসেসমেন্ট আউটপুটগুলির মধ্যে একটি হল কাদের কী ধরণের প্রশিক্ষণের প্রয়োজন, তার একটি তালিকা। এছাড়াও, বর্তমান এবং প্রয়োজনীয় দক্ষতার মধ্যে শূন্যস্থান সনাক্তকরণ, প্রশিক্ষণের বিষয়বস্তু সনাক্তকরণ, প্ল্যানিং, বেসলাইন, প্রশিক্ষকের প্রস্তুতি ইত্যাদির জন্য টিএনএ এর প্রয়োজন। 

যেকোন প্রশিক্ষণ এর আগেই প্রশিক্ষণের প্রয়োজনীয়তা মূল্যায়ন (টিএনএ) এবং 

প্রশিক্ষণটির পরিকল্পনা ও ডিজাইন করা হয়। অর্থাৎ প্রশিক্ষণটিতে কি করা হবে, কেন করা হবে, কখন করা হবে, কোথায় করা হবে, কে অংশগ্রহণ করবেন এবং কিভাবে প্রশিক্ষণটি নেয়া হবে- এই সবই বিস্তারিতভাবে পরিকল্পনা করা হয়।

সোজা বাংলায়, ধরা যাক, কোন আইটি নির্ভর কোম্পানির কর্মীদের আইটি কম্পিটেন্সি বা পারফরমেন্স নিরীক্ষা করে দেখা গেল, কর্মীরা ৫০% দক্ষ। কিন্তু কোম্পানির প্রয়োজন অন্তত ৮০% দক্ষ কর্মী। সেক্ষেত্রে আরো ৩০ শতাংশ প্রডাক্টিভিটি বাড়ানোর জন্য কর্মীদের কীভাবেপ্রশিক্ষণের মাধ্যমে এনগেজ করা যায়, কোন পদ্ধতিতে সামনে এগোতে হবে- সবকিছুর সমন্বয়ে ট্রেইনিং নিডস অ্যাসেসমেন্ট সাজানো হয়। 

 

প্রশ্ন আসে, কারা এই নিডস অ্যাসেসমেন্ট তৈরী করে? সুপারভাইজার/লাইন ম্যানেজার, এইচআর ম্যানেজার, প্রশিক্ষণ বিশেষজ্ঞ, বিভাগীয় প্রধান, কিংবা কোম্পানির সভাপতি- মূলত এদের কাঁধেই টিএনএ এর দায়িত্ব ন্যস্ত থাকে। তারা প্রায়োরিটির ব্যাসিস এ, বিভিন্ন ট্রেইনিং এর পরিকল্পনা করে থাকেন।

শুধু তাই নয়, ভবিষ্যতে কোম্পানির মার্কেটিং স্ট্র্যাটেজি কেমন হবে, টেকনোলজির সাথে কীভাবে খাপ খাইয়ে নেয়া যাবে, সেই সকল এনালাইসিসও এর ভেতরে রাখা হয়। বেশ কিছু প্রশ্নের মাধ্যমে ট্রেইনিং নিডস অ্যাসেসমেন্ট সাজানো হয়-

  • মূল সাংগঠনিক লক্ষ্য/উদ্দেশ্যগুলি কী কী?
  • ভবিষ্যতে প্রতিষ্ঠানের কী কী দক্ষতা থাকতে হবে?
  • ব্যবসায়িক উদ্দেশ্য পূরণের জন্য কী কী দক্ষতা প্রয়োজন?
  • ট্রেইনিংয়ে কোন ধরণের গ্যাপ ক্লোজ করার জন্য কোন কোর্স দরকার?
  • কর্মীদের বর্তমান ক্ষমতা কি?

সাংগঠনিক > টাস্ক ভিত্তিক > ব্যক্তি - এই তিন স্তরেই বিভিন্নরকম নিডস এসেসমেন্ট করা হয়। সবচেয়ে সহজ উদাহরণ হিসেবে দেয়া যায়, যখন একটি জব বা চাকরির সার্কুলার এ জব ডেস্ক্রিপশন এ যা লেখা থাকে, কিংবা চাকরির জন্য গুগল ফর্মে সাধারণত যে প্রশ্নগুলো করা হয়ে থাকে, সেটি এই জবের ক্ষেত্রে নিড এনালাইসিস এর উপর ভিত্তি করেই দেয়া হয়। 

সেক্ষেত্রে বিভিন্নভাবে টিএনএ ডেটা কালেক্ট করা হয়, যেমন ইন্টারভিউ/জরিপ পর্যবেক্ষণ, কর্মক্ষমতা রেকর্ড, কাজের নমুনা, ডায়েরি লগ, ফোকাস গ্রুপ আলোচনা, প্রযুক্তিগত সম্মেলন কিংবা ডেলফি টেকনিক এর মাধ্যমে। 

এরপর আসে প্রশিক্ষণটির বাস্তবায়ন এবং সেই ট্রেইনিংটি আসলে কতটা ফলপ্রসূ হলো, সেটির মূল্যায়ন। আর সবশেষে প্রশিক্ষণটির ডকুমেন্টেশন করার মাধ্যমে পুরো ট্রেইনিং প্রক্রিয়াটি সম্পন্ন হয়। 

ট্রেইনিং নিডস অ্যাসেসমেন্ট (TNA) এর সাথে যে বিষয়টি উঠে আসে, তা হল ট্রেইনিং মডিউল। ট্রেইনিং ডকুমেন্টেশন বা মডিউলআসলে বেশ গুরুত্ব বহন করে। 

 

একটি স্পষ্টভাবে, রূপরেখা দেওয়া ট্রেইনিং মডিউল বা গাইড এমন একটি কাঠামো অফার করে যা কিনা পরিচালক/ম্যানেজার একটি নির্দিষ্ট অবস্থানে প্রতিটি কর্মচারীর সাথে ধারাবাহিকভাবে প্রয়োগ করতে পারে। মডিউল বা গাইড নিশ্চিত করে যে, প্রতিটি কর্মচারী তার কাজের সমালোচনামূলক দিকগুলি একই সুযোগ এর মাধ্যমে যাতে শিখতে পারেন। 

ট্রেইনিং মডিউল সাধারনত CIPP মডেল অনুসরণ করে লেখা হয়। অর্থাৎ, Context, Input, Process, Product - এভাবে লেখা হয়ে থাকে। সোজা বাংলায়, একটি সেশনের অফিসিয়াল ডকুমেন্টেট স্ক্রিপ্ট, যেখানে প্রশিক্ষকের জন্য নির্দেশাবলী (আগে সময় এবং পরে

প্রশিক্ষণ), মডিউল ব্যবহারকারী ম্যানুয়াল, প্রশিক্ষণের রূপরেখা, সুচিপত্র, সেশন শিরোনাম

মেথডস, সেশনের উদ্দেশ্য, কর্মপদ্ধতি, সেশনের সময়, সেশনের বিষয়বস্তু, উপস্থাপনা, গ্রুপ কার্যক্রম, ব্যাখ্যা/নির্দেশিকা, সেশন অগ্রগতি - সবই লিখিত আকারে থাকে। 

ট্রেইনিং নিডস অ্যাসেসমেন্ট এবং ট্রেইনিং মডিউল আসলে খুব জটিল কিছু নয়। কিছু টেকনিক্যাল বিষয় জানা থাকলে মডিউল লেখা কিংবা নিডস অ্যাসেসমেন্ট করায় দক্ষ হতে পারেন যে কেউ!

আশা করি আজকের ব্লগটি আপনাদের দৈনন্দিন জীবনে উপকারে আসবে এবং ট্রেইনিং নিডস অ্যাসেসমেন্ট (TNA) এবং ট্রেইনিং মডিউল তৈরি করার ক্ষেত্রে কাজে লাগবে। নিয়মিত ব্লগ পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে।

Previous Post

Next Post

Related Posts

কসমেটিক্স ব্যবসা করতে হলে কি করতে হবে?

27-05-2024

How to

কসমেটিক্স ব্যবসা করতে হলে কি করতে হবে?

নিজের বাহ্যিক অঙ্গের যত্ন নিতে এবং নিজেকে স্মার্ট...

Read More
ইন্টারভিউতে সফলতার জন্য ১০টি টিপস

29-01-2024

How to

ইন্টারভিউতে সফলতার জন্য ১০টি টিপস

কর্মজীবনে সবচেয়ে জরুরী যেই কয়েকটি বিষয়, তার মধ্যে...

Read More

Trending

About MAWblog

MAWblog strives to provide a platform for authors, reporters, business owners, academics, people who do writing as a hobby and concerned citizens to let their voices be heard by a wider community. Our goal is to publish contents that are in line with our core goals of promoting sustainable business practices, improving community harmony and facilitating knowledge sharing and ethical labour market practices.

We invite you to write and publish under any of our nine chosen categories and make an impact towards building a better and more sustainable future.

Sign Up for Our Weekly Fresh Newsletter