Economy

শীতকালীন ১০ টি সেরা ব্যবসায়িক আইডিয়া

Written by: সুরাইয়া জামান

24-01-2024

শীতকালীন ১০ টি সেরা ব্যবসায়িক আইডিয়া

 

অনিয়ন্ত্রিত মূল্যস্ফীতি ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বমুখীর বর্তমান এই সময়ে আমাদের দেশের অধিকাংশ মানুষ নিজেদের জীবনযাত্রার মান ঠিক রাখতে হিমশিম খাচ্ছে। রিক্সাচালক থেকে শুরু করে উচ্চ-মধ্যমিত্ত পর্যায়ের কিছু মানুষও এর বাইরে নয়। সাধারন মধ্যবিত্ত মানুষের আরো করুণ অবস্থা! খরচের বাড়তি এই চাপ সামলাতে তাই অনেকেই নিজেদের নিয়মিত পেশার পাশাপাশি কোনো খন্ডকালীন চাকরী, ফ্রিল্যান্সিং কিংবা ব্যবসার কথা ভাবে। তবে ফ্রিল্যান্সিং এবং খন্ডকালীন চাকরী তো মুখের কথা নয়! প্রয়োজনীয় দক্ষতা এবং অভিজ্ঞতার প্রতিযোগীতায় অনেককে হারিয়ে নিজেকে জায়গা করে নিতে হয় এইসব ক্ষেত্রে। আবার কোনো খন্ডকালীন ব্যবসা শুরুর কথা ভাবলেও সময় এবং পর্যাপ্ত পুঁজির অভাবে অনেকে পিছিয়ে আসে। 

দূর্ভাগ্য এবং হতাশাজনক হলেও সত্যি যে, বর্তমানে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশ উচ্চশিক্ষিত বেকারত্বের দিক থেকে এশিয়া মহাদেশে দ্বিতীয়। তবে আশার কথা হচ্ছে আজকাল অনেক শিক্ষিত বেকার তরুণ ছোট পরিসরে নিজেদের ব্যবসা শুরু করছে। উদ্যোক্তা হিসেবে নিজেদের এগিয়ে নিচ্ছে। অনেকে আবার ব্যবসা শুরুর কথা ভাবছে কিন্তু যুতসই কোনো আইডিয়া পাচ্ছে না। অন্যদিকে অনেক তরুণ ছাত্রাবস্থায় নিজেকে স্বাবলম্বী করে তুলতে কিংবা পরিবারকে আর্থিকভাবে সাপোর্ট করতে পড়াশুনার পাশাপাশি কিছু করার মনোভাব রাখে। 

খন্ডকালীন পেশা, বেকারত্ব দূরীকরন, উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশ কিংবা নিজের পকেটমানি জোগানো, পেছনের কারন যাইই হোক না কেনো, ব্যবসা হতে পারে আপনার জন্য আয়ের সেরা একটি মাধ্যম। বর্তমানে অনলাইনে ব্যবসা এবং কেনাকাটার পরিসর বাড়াতে এই প্ল্যাটফর্মও হতে পারে ব্যবসা শুরুর মূল ভিত্তি। সারাবছরই অল্প পুঁজি নিয়ে নতুনভাবে কোনো না কোনো ব্যবসা শুরু করা যায়। এমনকি বাসার রান্নাঘরও হয়ে উঠতে পারে খাদ্য ব্যবসার কেন্দ্রবিন্দু। তবে আজ আমরা শীতকে কেন্দ্র করে শীতকালীন ১০ টি সেরা ব্যবসায়িক আইডিয়া নিয়ে জানার চেষ্টা করবো। 

 

গরম কাপড়ের ব্যবসা

শীতের শুরুতে নভেম্বর মাসের শুরুর দিক থেকে গরম কাপড়ের ব্যবসা বেশ ভালো জমে। এসময় দেশের বিভিন্ন অঞ্চলের মানুষ স্থানীয় মার্কেট কিংবা ভ্রাম্যমান ভ্যানগাড়ী থেকে নিজের পছন্দ এবং মাপ অনুযায়ী আসন্ন শীতের প্রস্তুতি হিসেবে গরম কাপড় কিনতে শুরু করে। বাচ্চাদের কানটুপি, মোজা, মোটা পাজামা, সোয়েটার থেকে শুরু করে বিভিন্ন বয়েসীদের জন্য বিভিন্ন রকমের গরম কাপড় বিক্রির মাধ্যমে শুরু করা যেতে পারে এই সিজনাল ব্যবসাটি। অনলাইনে কেনাকাটা দিনদিন জনপ্রিয়তা পাওয়ার জন্য ব্যবসা শুরুর করতে অনলাইনও হতে পারে উত্তম মাধ্যম। মাত্র ১০ হাজার টাকা দিয়েই শুরু করা যায় এই ব্যবসাটি। 

 

কম্বলের ব্যবসা

শীত নিবারণের পাশাপাশি ভারী লেপ কিংবা কম্বল হচ্ছে শীত থেকে বাঁচার অন্যতম একটা উপায়। লেপের পাশাপাশি হালকা শীতে পাতলা কম্বল এবং বেশী শীতে ভারী কম্বলের ব্যবহার দিন দিন বাড়ছে। তাই শীতকে উপলক্ষ্য করে আপনি শুরু করতে পারেন কম্বলের ব্যবসা। এই ব্যবসাতেও পুঁজি খুব বেশি লাগে এমন নয়। দোকানরুম ভাড়া নেয়া ছাড়াও অনলাইনে লাইভ করে এই ব্যবসার প্রচারণা বাড়ানো যায়। পাইকারী বাজার থেকে ক্রেতার চাহিদা অনুযায়ী বিভিন্ন দামের এবং মানের পাতলা এবং মোটা কম্বল সরবরাহ করে শুরু করা যায় এই মৌসুমী ব্যবসা। কম্বলের পাশাপাশি কম্ফোর্টারও যুক্ত করা যেতে পারে। একটু কৌশলী হয়ে ক্রেতার সন্তুষ্টি অর্জনের লক্ষ্য নিয়ে ব্যবসা পরিচালনা করলে ভালো এবং লাভজনক ব্যবসা হতে পারে এটি।

 

হুডির ব্যবসা

হুডি হচ্ছে এক ধরনের টুপিওয়ালা গরম পোশাক। বাংলাদেশে দিন দিন এর জনপ্রিয়তা বেড়েই চলেছে। তরুণ সমাজে ছেলে-মেয়ে উভয়ের কাছেই বেশ ব্যবহৃত এবং পছন্দনীয় পোশাক এটি। মাত্র ১৫ হাজার টাকা পুঁজি নিয়ে হুডির ব্যবসা শুরু করা যায়। পাইকার বাজার থেকে সংগ্রহ করে কিংবা নিজের পছন্দ অনুযায়ী ডিজাইন করে হুডি প্রস্তুত করা যায়। তবে কাস্টোমাইজ হুডির চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। অল্পবয়েসী তরুণেরা এখন নিজের পছন্দের চমৎকার সব ডিজাইনের আকর্ষনীয় সব হুডিতে নিজেকে দেখতে চায়। এই চাহিদা মাথায় রেখে শুরু করতে হলে আপনাকে আরেকটু বেশি পুঁজি নিয়ে মাঠে নামতে হবে। দোকান, ভ্রাম্যমান দোকান ছাড়াও ওয়েবসাইট খুলে কিংবা ফেসবুকে পেইজ খুলে এই ব্যবসার প্রচারণা চালানো যায়। পুলওভার, জিপ আপ, ক্রপড, ওভারসাইজড ইত্যাদি বিভিন্ন ধরনের হুডি এই ব্যবসায় যুক্ত হতে পারে।

পিঠার ব্যবসা

শীতকালে বাংলাদেশের অন্যতম সৌন্দর্য এবং স্বাদের খাবার হচ্ছে পিঠা। সারাবছরই নানা ধরনের পিঠা খাবার চল থাকলেও শীতকালে যেন পিঠা খাবার ধুম পড়ে যায়। খুবই অল্প পুঁজিতে শুরু করা যায় এই ব্যবসা। দোকান ছাড়াও অনলাইন ব্যবসা হিসেবে খুবই লাভজনক এবং মজার ব্যবসা হচ্ছে এটি। প্রচন্ড শীতে একটু উষ্ণতার ছোঁয়া পেতে অনেকেই রাস্তায় কিংবা দোকানে পিঠা খেতে যান পরিজন নিয়ে। ব্যস্ততার এই নগরীতে অনেকে সময় কিংবা দক্ষতার অভাবে বানাতে পারেন না পিঠা। তাই এই স্বাদ নিতে খোঁজ করেন অনলাইন পিঠা শপের। তাই বাসায় তৈরি হোমমেড পিঠার চাহিদা দিন দিন বেড়ে যাচ্ছে বলা চলে। পাটিসাপটা, ভাপা, চিতই, পুলি পিঠা, নকশী কিংবা জামাই পিঠা, দক্ষতা অনুযায়ী যেকোনো এক বা দু ধরনের পিঠা বানিয়ে শুরু করা যেতে পারে। আপনি যদি ছাত্র হয়ে থাকেন এবং পাশাপাশি নিজে উপার্জন করতে চান, তবে বাসায় বসে সবচেয়ে ভালো এবং নির্ভরযোগ্য মৌসুমী ব্যবসায়ী হয়ে উঠতে পারেন এই ব্যবসার মাধ্যমে। 

 

শীতকালীন গাছের ব্যবসা

শীতকাল শুধু সবজি কিংবা পিঠা খাবার মৌসুমই নয়, বরং এই ঋতুর অন্যতম সৌন্দর্য্য হচ্ছে গাছে গাছে ফুটে থাকা নানান রঙয়ের এবং গন্ধের ফুল। রূপ-বৈচিত্র্যে আর কোনো মৌসুমেই ফুল এতটা মুগ্ধ করতে পারে না। বড় ইনকা গাঁদা, ছোট চায়না গাঁদা, দেশি গাঁদা, রক্ত গাঁদা, হলুদে লাল মিশানো জাম্বো গাঁদা, রাজ গাঁদা ইত্যাদি গাঁদা ফুলেরই সমাহার অনেক। এছাড়াও রয়েছে চন্দ্রমল্লিকা, ডালিয়া, ডেইজি, কসমস, সিলভিয়া, ডায়ান্থাস, কারনেশান, পপি, সূর্যমুখী, মর্নিং গ্লোরি, সুইট পি, অ্যাজালিয়া, জারবেরা, গ্ল্যাডিওলাস প্রভৃতি। ফুল প্রিয় মানুষ এইসব ফুলের চারা শীতের শুরু থেকেই সংগ্রহ করতে থাকে। সৌখিন বাগানীরা স্থানীয় নার্সারি ছাড়াও অনলাইনে খুঁজতে থাকে এইসব ফুলের চারা কিংবা বীজ। ফুলের পাশাপাশি সবজি চারা কিংবা বীজও সংগ্রহ করেন তারা। এছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান হতে পারে আপনার ব্যবসার অন্যতম ক্রেতা। তাই অল্প পুঁজিতে শীত কালীন সেরা ব্যবসা হতে পারে এটি। আপনার যদি একখন্ড জমি বা ছাদ ফাঁকা থাকে তবে আপনি তা কাজে লাগাতে পারেন এই ব্যবসা শুরুর জন্য। অনলাইনও হতে পারে বেশ ভালো মাধ্যম। শীতকালীন গাছের ব্যবসা বেশ লাভজনক। 




কমলালেবুর ব্যবসা

কমলালেবু হচ্ছে শীতকালীন ফলগুলোর মধ্য অন্যতম একটি। সারাবছর এই ফল পাওয়া গেলেও শীতকালে কমলালেবু যেন স্বর্গীয় ফল হয়ে যায়। কমলালেবু যাদের প্রিয় ফল তারা যেন সারাবছর এই শীতকালের জন্যই অপেক্ষা করে থাকে। এই ধরনের ক্রেতা হতে পারে আপনার মূল টার্গেট। বাজারে খুচরা কমলালেবু বিক্রির পাশাপাশি অনলাইনে এই ব্যবসায় বেশ লাভ করা যায়। বাংলাদেশের পঞ্চগড়ে দিনদিন কমলালেবুর চাষ বাড়ছে। এই ব্যবসা শুরু করার ক্ষেত্রে কমলাচাষীদের সাথে যোগাযোগ করে সর্বোচ্চ ভালোমানের কমলালেবু দেশের বিভিন্ন প্রান্তের ক্রেতাদের কাছে পৌঁছে দেওয়া যেতে পারে।

 

সিদ্ধ ডিমের ব্যবসা

শীতকালীন মৌসুমী ব্যবসা বাছাইয়ে সিদ্ধ ডিমের ব্যবসা হতে পারে অন্যতম লাভজনক একটি ব্যবসা। এই ব্যবসার কাঁচামাল খুবই সহজলভ্য। শীতের সন্ধ্যায় রাস্তার পাশে দাঁড়িয়ে ধোঁয়া উঠা গরম সিদ্ধ ডিম খেতে অনেকেই পছন্দ করেন। নিম্নবিত্ত এবং কাজ থেকে ফেরা মানুষদের কাছে অল্পমূল্যে পাওয়া স্বাস্থ্যকর খাবার এটি। দেশি মুরগী, হাঁস, কোয়েল এবং পোল্ট্রির ডিম দিয়ে খুবই অল্প পুঁজিতে শুরু করা যায় এই ব্যবসা। শীতকালে রাস্তার ধারে সিদ্ধ ডিমের দোকানে জমজমাট ভীড় দেখেই বোঝা যায় এই ব্যবসার চাহিদা তুঙ্গে। আপনার যদি কোনো কাজকে ছোট করে দেখার প্রবণতা না থাকে, তবে খন্ডকালীন ব্যবসা হিসেবে সিদ্ধ ডিমের ব্যবসা হতে পারে খুবই চমৎকার!

 

সবজির ব্যবসা

এই ব্যবসার নাম শুনেই ঘাবড়ে যাবেন না। দেশের যে প্রান্তের মানুষই হোন না কেনো আপনি বাড়ির সামনের ছোট আঙ্গিনা, বাসার ছাদ কিংবা এক টুকরো খন্ড জমিতে মৌসুমী সবজি ফলিয়ে তাই দিয়েই শুরু করতে পারেন এই ব্যবসা। সচরাচর সব জায়গায় পাওয়া যায় না এমন শীতকালীন সবজি যেমন, ক্যাপসিকাম, ব্রকলি ইত্যাদি হতে পারে আপনার ইউনিক আইটেম। বাসার সবজির চাহিদা মেটানোর পাশাপাশি স্থানীয় পাইকারের কাছে কিংবা খুচরাও বিক্রি করা যায় শীতকালীন সবজি। এছাড়াও আপনি আশেপাশের গ্রামের কৃষকদের কাছ থেকে ন্যায্য মূল্যে সবজি কিনে এনে তা শহরের খুচরা বিক্রেতাদের কাছে বিক্রি করতে পারেন। পরিবহন এবং যাবতীয় খরচের পর আপনি যথেষ্ঠ লাভবান হতে পারেন এই ব্যবসায়। 

 

ফুলের ব্যবসা

শীত মানেই বিয়ে এবং নানা রকম উৎসব! নভেম্বরের শুরু থেকেই আমাদের দেশের বিভিন্ন অঞ্চলে বিয়ের ধুম পড়ে যায়। আর বিয়ের সবচেয়ে আনুষাঙ্গিক উপকরন হচ্ছে ফুল। এছাড়াও বিজয় দিবস, রাষ্ট্রভাষা দিবস সহ পুরো ফেব্রুয়ারি মাস জুড়ে চলতে থাকে নানান সেলিব্রেশন। তাই শীতকালীন ব্যবসা হিসেবে ফুলের ব্যবসা হতে পারে অন্যতম সুন্দর একটি ব্যবসা। অল্প মূলধন নিয়ে এই ব্যবসা শুরু করা গেলেও এই ব্যবসায় লাভ হয় বেশ আকর্ষনীয়। বিভিন্ন জাতের গাঁদা সহ গোলাপ, রজনীগন্ধা, চন্দ্রমল্লিকা, ডালিয়া, ডেইজি, কসমস ইত্যাদি ফুলের বেশ কদর এবং চাহিদা দেখা যায় বিয়ে সহ শীতকালীন বিভিন্ন উৎসবে। ছোট্ট দোকান থেকেই শুরু করা যায় এই ব্যবসা। অনলাইনে প্রচারনার মাধ্যমে ব্যক্তিগতভাবে এই ব্যবসার প্রসার বাড়ানো বেশ সহজ।

 

গরম পানীয়ের ব্যবসা

শীতে লেপমুড়ি দিয়ে উষ্ণ কিছু খাবার আমেজই অন্যরকম। তবে সবসময় লেপমুড়ি দিয়ে নয়, শীতের সন্ধ্যায় বন্ধুদের সাথে আড্ডা দেবার সময়, ঘরে ফেরা কিংবা বাইরে খোলা কোথাও সামান্য একটু উষ্ণতার জন্য গরম কিছুতে চুমুক দেবার প্রশান্তিটাও অবর্ণনীয়। তাই শহরে এমনকি গ্রামাঞ্চলেও চা, কফি কিংবা গরম গরম চকোমিল্কের ব্যবসাও বেশ জমজমাট হতে দেখা যায়। ছোট শপে কিংবা ফেরি করে গরম পানীয়ের ব্যবসা শুরু করা যায়। শপিংমল, কলেজ, স্কুল, আবাসিক প্রতিষ্ঠানের নিকটবর্তী বাজার বেছে নেওয়া যেতে পারে কফিশপের স্থান হিসেবে। শুরুতে শপটি গুছিয়ে নিতে বেশ অর্থ লাগলেও পরবর্তীতে অল্প পুঁজি সম্বল করেই এই ব্যবসা এগিয়ে নেওয়া যায়। 

 

পরিশিষ্ট

কোনো কাজ বা ব্যবসাই ছোট নয়। শীতের মৌসুমকে কেন্দ্র করে চাকুরি কিংবা পড়াশুনার পাশাপাশি খন্ডকালীন পেশা হিসেবে এই ব্যবসাগুলো বেশ লাভজনক। অন্যদিকে বেকারত্বের হার কমাতে সহায়ক এই ব্যবসাগুলো সততার সাথে এগিয়ে নিতে দরকার যেকোনো কাজকে সমানভাবে দেখার মানসিকতা। লোকে কি বলবে, সেসব নিয়ে না ভেবে কিভাবে আপনার পছন্দের ব্যবসাটি এগিয়ে নেওয়া যায় তা নিয়ে ভাবুন। তবে যেকোনো ব্যবসায়ের ক্ষেত্রে লাভের পাশাপাশি লোকসানের ব্যপারটাও মাথায় রাখা উচিত। মাথায় রাখবেন, আপনার ব্যবসায়িক পণ্যের গুণগত মান নির্ধারণ, প্রচারণা, ক্রেতার সন্তুষ্টি, আপনার সততা সবকিছু নিয়েই আপনার ব্যবসা। তাই পরিকল্পনা মাফিক নতুনত্ব খুঁজে বের করার মাধ্যমে নিজেকে ইউনিক করে তোলার চেষ্টা করুন। 

 

বিজনেস আইডিয়া ২০২৩ 

লাভজনক ব্যবসা

Previous Post

Next Post

Related Posts

বাংলাদেশের রিজার্ভ সংকট নিরসন হবে কিভাবে?

28-08-2024

Economy

বাংলাদেশের রিজার্ভ সংকট নিরসন হবে কিভাবে?

গত বেশ কয়েক বছরে বাংলাদেশের ফরেইন রিজার্ভ নিয়ে...

Read More
মুদ্রাস্ফীতির একাল সেকাল

23-05-2024

Economy

মুদ্রাস্ফীতির একাল সেকাল

বাংলাদেশের জনজীবনের সবচেয়ে বড় দুর্ভোগ যেন এখন...

Read More
ঈদের অর্থনীতিঃ বাংলাদেশের যত ব্যবসা ঈদে

09-04-2024

Economy

ঈদের অর্থনীতিঃ বাংলাদেশের যত ব্যবসা ঈদে

পবিত্র রমজান মাস জুড়ে রোজা পালনের মাধ্যমে দেহের...

Read More

Trending

About MAWblog

MAWblog strives to provide a platform for authors, reporters, business owners, academics, people who do writing as a hobby and concerned citizens to let their voices be heard by a wider community. Our goal is to publish contents that are in line with our core goals of promoting sustainable business practices, improving community harmony and facilitating knowledge sharing and ethical labour market practices.

We invite you to write and publish under any of our nine chosen categories and make an impact towards building a better and more sustainable future.

Sign Up for Our Weekly Fresh Newsletter