Sustainable Development

মবিজ - বাংলাদেশের অন্যতম সেরা (eLearning) অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম

Written by: সুরাইয়া জামান

18-12-2023

মবিজ - বাংলাদেশের অন্যতম সেরা (eLearning) অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম

 

তথ্য প্রযুক্তির এই যুগে, আমাদের হাতে থাকা এন্ড্রয়েড ফোনে ইন্টারনেট সংযোগের মাধ্যমে আমরা প্রতিনিয়তই কিছু না কিছু শিখছি। এছাড়াও আজকের দিনে প্রযুক্তির কল্যাণে আমাদের যেকোনো কিছু শেখার মাধ্যম এতো সহজ এবং সাবলীল হয়ে গেছে, যা কয়েক যুগ আগেও অকল্পনীয় ছিলো মানুষের কাছে। একই ধারায়, অনলাইন ই-লার্নিং প্ল্যাটফর্মগুলো দিন দিন বেশ জনপ্রিয় হয়ে উঠছে অনলাইন শিক্ষার্থীদের কাছে। এই অনলাইন ই-লার্নিং প্ল্যাটফর্মগুলো খুবই অল্প-দামে, সহজ উপায়ে বিভিন্ন কোর্স অফার করে থাকে যার মাধ্যমে বিভিন্ন বয়সী অনলাইন শিক্ষার্থীরা সেসব বিষয়ে আরো জ্ঞান এবং দক্ষতা অর্জন করতে পারে। আজ এই আর্টিকেল এমনই এক অনলাইন লার্নিং প্ল্যাটফর্মের সাথে আপনাদের পরিচয় করিয়ে দিতে যাচ্ছে। 

 

মবিজ বাংলাদেশের বেষ্ট অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম

বাংলাদেশের বেষ্ট অনলাইন লার্নিং প্ল্যাটফর্মগুলোর মধ্যে মবিজ বিশেষভাবে উল্লেখযোগ্য। এটি একটি বাংলাদেশ-ভিত্তিক বহু জাগতিক বিজনেস ডিটেক্টরি প্রতিষ্ঠান, ২০১৬ সালে যার যাত্রা শুরু হয়। উল্লেখ্য যে, বাংলাদেশের প্রথম সেরা ১০০ টি ওয়েবসাইটের মধ্যে এটি একটি। এই প্রতিষ্ঠানটির ই-লার্নিং মার্কেটপ্লেসও বেশ সমৃদ্ধ যার মাধ্যমে আপনি খুব সহজেই যেকোনো ট্রেইনিং এবং কোর্সে অংশগ্রহন করে সার্টিফিকেট অর্জন করতে পারেন। 

এই প্রতিষ্ঠানটি সাধারনত বিভিন্ন ধরনের জ্ঞানমূলক এবং প্রশিক্ষণমূলক কোর্স অফার করে থাকে অনলাইন শিক্ষার্থীদের কাছে। প্রতিষ্ঠানটির দক্ষ শিক্ষক এবং ট্রেইনার দ্বারা টেকসই এবং ইফেক্টিভ পরিবেশের মাধ্যমে দেওয়া শিক্ষা এবং প্রশিক্ষণগুলো শিক্ষার্থীদের নতুন করে ভাবতে ও শিখতে সাহায্য করে। শুধু তাইই নয়, যেসব শিক্ষার্থী নিজের দক্ষতা, জ্ঞান এবং আত্মবিশ্বাস বাড়াতে এই কোর্সগুলোতে আস্থা রাখে, তাদের প্রতি এই প্রতিষ্ঠানটি নির্ভরযোগ্যতার প্রতিশ্রুতি দেয়।

 

বাংলাদেশে অনলাইন শিক্ষা

একথা বলার অপেক্ষা রাখে না যে, কোভিড ১৯ এর পর বাংলাদেশে অনলাইন শিক্ষা কতটা সহজ হয়ে গেছে। এখন শিক্ষাগ্রহণ স্কুলের ক্লাসরুম কিংবা শুধু টেক্সট বইয়ে আবদ্ধ নেই। বিভিন্ন ধরনের প্রযুক্তি এবং ইন্টারনেট সংযোগের মাধ্যমে শিক্ষার্থীরা এখন পৃথিবীর একপ্রান্তে বসে অন্যপ্রান্তের খবর রাখতে পারছে, জ্ঞান আহরন করছে, বিভিন্ন ধরনের গবেষণামূলক কাজে অংশ নিচ্ছে। এই অনলাইন শিক্ষা একইসাথে অনলাইন শিক্ষার্থীদের আরো দক্ষ এবং বিচক্ষন হবার অনুপ্রেরনা যোগাচ্ছে। শুধু জ্ঞান আহরণ নয়, বিভিন্ন বিষয়ে এক্সপার্টদের কাছ থেকে ট্রেইনিং এবং পরামর্শ নেবার সুবিধাও এই সিস্টেমের গ্রহণযোগ্যতা আরো বাড়িয়ে দিয়েছে। 

 

অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম

অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম এমন একটি প্ল্যাটফর্ম যেখানে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে শিক্ষা প্রদান এবং শিক্ষা গ্রহণের সুযোগ রয়েছে। এই প্ল্যাটফর্মে, শিক্ষক এবং শিক্ষার্থীকে মুখোমুখি সাক্ষাত করতে হয়্না বরং কম্পিউটার, ফোন এবং ইন্টারনেটের মাধ্যমে তারা যোগাযোগ করতে পারে। একজন অপরজনকে দেখতে এবং শুনতে পারে, যেকোনো বিষয়ে আলোচনা এবং সমস্যার সমাধান করতে পারে।

 

ই-লার্নিং প্ল্যাটফর্ম

ই-লার্নিং প্ল্যাটফর্ম, অনলাইন লার্নিং প্ল্যাটফর্মের থেকে কিছুটা আলাদা। এই প্ল্যাটফর্মে উভয়পক্ষের যোগাযোগের কোনো সুযোগ নেই। তাই এখানে নির্দিষ্ট সময় কিংবা শিডিউল মানার কোনো প্রয়োজন হয়না। সাধারনত ফ্রি কিংবা পেইড রেকর্ডেড ক্লাসের মাধ্যমে শিক্ষাদান করা হয়।

অনলাইন শিক্ষাকে আরো সহজ এবং সহজবোধ্য করতে মবিজ সবসময় তাদের ব্যবসা এবং ক্যরিয়ার ওরিয়েন্টেড কোর্সগুলোকে কয়েকটি সেশনে ভাগ করে উপস্থাপন করে থাকে। একটি নির্দিষ্ট বিষয়ে একজন ব্যক্তিকে দক্ষ করে গড়ে তুলতে এই কোর্সগুলো মূখ্য ভূমিকা পালন করে থাকে। ক্যারিয়ারে আরো সফল হতে এবং নিজেকে সফলতার সর্বোচ্চ পর্যায়ে নিতে এই কোর্সগুলো প্রয়োজনীয় এবং প্রাসঙ্গিক দিকগুলোর দিকে নজর দিয়ে থাকে। 

এছাড়াও মবিজে রয়েছে দক্ষ ট্রেইনারদের মাধ্যমে ট্রেইনিং গ্রহণের সুযোগ। মবিজ বাংলাদেশী ই-লার্নিং পোর্টালে খুবই অল্প-দামে ডিজিটাল কন্টেন্ট ফর বিজনেস গ্রোথ, টাইম ম্যানেজমেন্ট টু ইম্প্রুভ প্রোডাক্টিভিটি অ্যাট দ্য ওয়ার্কপ্লেস এর মতো ইফেক্টিভ কোর্সগুলো রয়েছে। বছরজুড়ে নানা সময়ে বিভিন্ন কোর্সের উপরে মূল্যছাড়ও পাওয়া যায় প্ল্যাটফর্মে। 

চাকুরিজীবি কিংবা ব্যবসায়ী কোনো ব্যক্তি যদি নিজের প্রোডাক্টিভিটি বাড়াতে কিংবা নিজের ক্যারিয়ারে সফল হতে কোনো ট্রেইনিং এ অংশ নিতে চায়, তাহলে অতিরিক্ত সময় বের করে নির্দিষ্ট স্থানে যাওয়াটা খুবই কঠিন হয়ে যাবে তার জন্য। মবিজ তার জন্য একটি ভালো সুযোগ হতে পারে। বাসায় বসে শুধুমাত্র মবিজের ওয়েবসাইট ব্রাউজ করে তিনি বেছে নিতে পারেন তার পছন্দের এবং প্রয়োজনীয় ট্রেইনিং কোর্সটি। 

অবশেষে, অনলাইন শিক্ষা আমাদের জীবনকে সহজ করে তোলার পাশাপাশি আমাদের অনেক সময়, শ্রম এবং কষ্ট থেকে নিষ্কৃতি দিয়েছে। এই সুযোগকে কাজে লাগিয়ে ব্যক্তি শিক্ষা এবং দক্ষতাকে আরো সমৃদ্ধ করতে মবিজ নামক বাংলাদেশী প্ল্যাটফর্ম সক্রিয়ভাবে কাজ করে চলেছে। তাই ক্যারিয়ারে সফল এবং উন্নত হতে মবিজের বিভিন্ন উদ্যোগ এবং ট্রেইনিং এ অংশগ্রহণের মাধ্যমে নিজের সম্ভাবনাকে আরো ত্বরান্বিত করা উচিত। 

Previous Post

Next Post

Related Posts

পিপিপিঃ কি এবং কিভাবে? বাংলাদেশে আমেরিকার ন্যায়...

11-08-2024

Sustainable Development

পিপিপিঃ কি এবং কিভাবে? বাংলাদেশে আমেরিকার ন্যায়...

বেতন, আয়, টাকা। এই তিনটি শব্দ যেন একই সূত্রে গাঁথা। আপনি...

Read More
বাংলাদেশের অর্থনৈতিক ভবিষ্যৎ ও গার্মেন্টস শিল্পঃ শুধু...

01-07-2024

Sustainable Development

বাংলাদেশের অর্থনৈতিক ভবিষ্যৎ ও গার্মেন্টস শিল্পঃ শুধু...

বাংলাদেশ ও গার্মেন্টস শিল্প, আন্তর্জাতিক পণ্য বাজারে এ...

Read More
দৈন্য সূচক ও বাংলাদেশঃ কোন আমলে কেমন ছিল এদেশের মানুষ

30-06-2024

Sustainable Development

দৈন্য সূচক ও বাংলাদেশঃ কোন আমলে কেমন ছিল এদেশের মানুষ

আপনি যদি একটি স্বাধীন ও গণতান্ত্রিক দেশের নাগরিক হয়ে...

Read More

Trending

About MAWblog

MAWblog strives to provide a platform for authors, reporters, business owners, academics, people who do writing as a hobby and concerned citizens to let their voices be heard by a wider community. Our goal is to publish contents that are in line with our core goals of promoting sustainable business practices, improving community harmony and facilitating knowledge sharing and ethical labour market practices.

We invite you to write and publish under any of our nine chosen categories and make an impact towards building a better and more sustainable future.

Sign Up for Our Weekly Fresh Newsletter