International

ICC কিভাবে ব্যবসা করে?

Written by: Suraiya Zaman

27-11-2023

ICC কিভাবে ব্যবসা করে?

 

বিশ্বজুড়ে ICC World Cup 2023 এর উন্মাদনা সবে শেষ হয়েছে। ভারতের মাঠে ভারতকেই হারিয়ে ৬ষ্ঠ বারের মতো ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন হয়ে কাপ জিতে ইতোমধ্যে ঘরে ফিরে গেছে অস্ট্রেলিয়ান ক্রিকেট টিম। সারাবিশ্ব জুড়ে এই যে ক্রিকেট উন্মাদনা, চার বছর পর পর অনুষ্ঠিত ওয়ার্ল্ড কাপের এতো বিশাল আয়োজন, এসবের নিয়ন্ত্রক কে? কিভাবে এই ক্রিকেট দুনিয়া নিয়ন্ত্রিত হয়?

International Cricket Council, সংক্ষেপে ICC হচ্ছে আন্তর্জাতিক পর্যায়ের ক্রিকেট পরিচালনা পরিষদ। বিশ্বব্যাপী ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ ও প্রশাসন সংস্থা হচ্ছে ICC। এক কথায় সহজ করে বলতে গেলে, ICC হচ্ছে এমন এক ইন্টারন্যাশনাল সংস্থা যা বিশ্বব্যাপী ক্রিকেটের নিয়ম নির্ধারন করে এবং একইসাথে তা নিয়ন্ত্রণ করে থাকে। 

আজ আমরা জানবো, ক্রিকেট দুনিয়ার সর্বোচ্চ এই প্রতিষ্ঠান ICC কিভাবে ব্যবসা করে থাকে। 

ICC যেভাবে ব্যবসা করে

ক্রিকেটের নিয়ম এবং বিধিমালা নির্ধারণ করার পাশাপাশি এই ব্যবসায়িক সংস্থাটি মূলত বিভিন্ন ধরনের ক্রিকেট ঘটনা, ক্রিকেট প্রতিযোগিতার আয়োজন, প্রতিযোগিতার ফলাফল ও বিভিন্ন পুরস্কার ঘোষণা করে থাকে। এসব আয়োজনের জন্য প্রয়োজনীয় অর্থের পরিমান কিন্তু নেহাতই কম নয়। এই বিপুল পরিমান অর্থ ICC কিভাবে সংগ্রহ করে থাকে? ক্রিকেট ডেভেলপমেন্টের সাথে জড়িত সমস্ত ইভেন্ট অর্গানাইজ করা এই সংস্থাটি আদতে ব্যবসা করে থাকে কিভাবে? 

আয় করার জন্য ICC মূলত ৮ বছরের একটি চক্র নির্ধারন করে। যেমন সর্বশেষ চক্রটি শুরু হয়েছে ২০১৬ সালে এবং এটা শেষ হতে চলেছে এ বছরই অর্থাৎ ২০২৩ সালে। অনুমান করা হচ্ছে যে, চলতি এই সাইকেলে ICC এর মোট ২.৫-২.৭ বিলিয়ন ডলার আয় হবে। 

আরোও পড়ুনঃ প্রাণ-আরএফএল যেভাবে দেশে বিদেশে সফল হলো

২০১৯ সালে আয়োজিত ICC Men’s Cricket World Cup 2019 এ সংস্থাটি মোট ১৩৮ মিলিয়ন ডলার ব্যয় করেছিলো। ২০২৩ সালে সর্বশেষ আয়োজিত ICC Men’s Cricket World Cup 2023 এ এই ব্যয়ের পরিমাণ আরো ২ মিলিয়ন বেড়ে ১৪০ মিলিয়নে ডলারে পৌঁছেছে, যেখানে পার্টনারশীপ এবং স্পন্সরশীপ মিলিয়ে এবারের বিশ্বকাপে ICC এর মোট আয় ১৫০ মিলিয়নের বেশী!

চিত্র- ICC Men’s Cricket World Cup 2023

 

এছাড়াও T20 Mens World Cup, ICC Womens World Cup এবং অন্যান্য সময়ে ICC এর আয়োজিত বিভিন্ন ইভেন্টের মাধ্যমেই আয়ের এই ৮ বছরের সাইকেলটির মোট আয়ের ইস্টিমেট নির্ধারন করা হয়। 

বিজয়ী দল, রানার্স আপ দল, পার্টিসিপেন্ট দল, হোস্ট কান্ট্রিকে ডিস্ট্রিবিউশন ছাড়াও অ্যাম্পায়ার, ধারাভাষ্যকার এবং বিভিন্ন বিজ্ঞাপনে খরচ করা এই ব্যয়ের সিংহভাগ আসে টিভি সম্প্রচার স্বত্ব থেকে। অর্থাৎ সারাবিশ্বের নানা প্রান্ত থেকে ক্রিকেট-প্রেমীরা যে মাধ্যমে লাইভ খেলা দেখে থাকে, সেই মাধ্যমকে একটা বড় অংকের অর্থ ICC কে দিতে হয়। ব্রডকাস্টিং রাইট হোল্ডারদের থেকে আয় করা এই অর্থের পরিমান ICC এর মোট ব্যয়ের অর্ধেকের বেশি কভার করে থাকে। 

ICC এর ২য় আয়ের উৎস হচ্ছে মূলত এই সংস্থাটি আয়োজিত নানান ইভেন্টের স্পন্সরশীপ পার্টনারগুলো। এছাড়াও গ্লোবাল পার্টনার, ক্যাটাগরি পার্টনার, সোশ্যাল মিডিয়া পার্টনার সহ তাদের নন-ইভেন্ট স্পন্সরশীপ পার্টনার থেকেও তারা মোটা অংকের অর্থ আয় করে থাকে। তবে এই খাত থেকে ICC ঠিক কি পরিমান আয় করে তা খুবই কনফিডেনশিয়ালি হাইড করে রাখা হয়। মোটাদাগে বলতে গেলে, বিজনেসের এই মডিউলে ICC তার আয় করছে বিভিন্ন স্পন্সরশীপ কোম্পানী থেকে, আবার এই কোম্পানীগুলো আয় করছে তাদের কো-স্পন্সরশীপ এবং এসোসিয়েট স্পন্সরশীপ পার্টনার থেকে। 

 ICC আয়োজিত ম্যাচগুলোতে ব্যাট, বল, জার্সি ইত্যাদি সামগ্রীতেও তারা বিভিন্ন ইন্টারন্যাশনাল কোম্পানী থেকে স্পন্সরশীপ পেয়ে থাকে। 

এছাড়াও বিভিন্ন সোর্স যেমন, বিভিন্ন বন্ড, মিউচুয়াল ফান্ড এবং বিভিন্ন জায়গায় ইনভেস্ট-মেন্টের লাভ থেকে ICC আয় করে থাকে। নন-প্রফিটেবল অর্গানাইজেশন হলেও নিজ সংস্থার দায়িত্ব এবং আদর্শ রক্ষার্থে ICC এই সাইডগুলোতে ইনভেস্ট করে থাকে এবং এর থেকে প্রাপ্ত লাভ থেকে ইনকাম জেনারেট করে থাকে। 

মোট কথায়, ক্রিকেট-প্রেমীদের উন্মাদ ভালোবাসায় বিশ্বব্যাপী এই খেলার জয়-জয়কারের কারনেই ICC একশত বছরের বেশী সময় ধরে এভাবেই ব্যবসা করে আসছে। 

Previous Post

Next Post

Related Posts

ব্রেইন ড্রেইনঃ শুধুই কি মেধার পাচার নাকি সম্ভাবনার...

11-06-2024

International

ব্রেইন ড্রেইনঃ শুধুই কি মেধার পাচার নাকি সম্ভাবনার...

ব্রেইন ড্রেইন, বাংলাতে যাকে বলে মেধা পাচার। গত অনেক বছর...

Read More
সুয়েজ খালঃ যে কারণে সারা বিশ্বের বাণিজ্য নির্ভরশীল এই...

02-06-2024

International

সুয়েজ খালঃ যে কারণে সারা বিশ্বের বাণিজ্য নির্ভরশীল এই...

সুয়েজ খাল, নামে খাল হলেও ১৯৩ কিলোমিটার লম্বা এই নৌপথটি...

Read More
মধ্যপ্রাচ্যের কালো দাগঃ ইজরায়েলের জন্মের ইতিকথা

31-05-2024

International

মধ্যপ্রাচ্যের কালো দাগঃ ইজরায়েলের জন্মের ইতিকথা

ইজরায়েল। মধ্য প্রাচ্যে যেন এক মস্ত ক্ষতের নাম।...

Read More

Trending

About MAWblog

MAWblog strives to provide a platform for authors, reporters, business owners, academics, people who do writing as a hobby and concerned citizens to let their voices be heard by a wider community. Our goal is to publish contents that are in line with our core goals of promoting sustainable business practices, improving community harmony and facilitating knowledge sharing and ethical labour market practices.

We invite you to write and publish under any of our nine chosen categories and make an impact towards building a better and more sustainable future.

Sign Up for Our Weekly Fresh Newsletter