Sustainable Development

বাংলাদেশ বিজনেস ডিরেক্টরি - মবিজ (MAWbiz)

Written by: এস. এম. নাহিয়ান

26-11-2023

বাংলাদেশ বিজনেস ডিরেক্টরি - মবিজ (MAWbiz)

 

ব্যবসায়িক অগ্রগতির পথে প্রতিটি প্রতিষ্ঠানকেই কোনো না কোনো মাধ্যমের উপর নির্ভর করতে হয়। সেটি পত্রিকা থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া, যেকোনো কিছু হতে পারে। তবে বর্তমানের ডিজিটাল এই যুগে প্রতিটি ব্যবসা প্রতিষ্ঠানেরই একটি শক্তিশালী ডিজিটাল উপস্থিতি থাকাটা খুব জরুরী। আর সেক্ষেত্রে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের একটি দারুণ সহায়ক মাধ্যম হতে পারে মবিজ (Mawbiz)। 

মবিজ (Mawbiz) 

মবিজ তথা mawbiz.com.bd একটি বাংলাদেশ ভিত্তিক বহু-জাতিগত বিজনেস ডিরেক্টরি (Business Directory) প্রতিষ্ঠান। ২০১৭ সালে যাত্রা শুরু করা প্রতিষ্ঠানটি বর্তমানে বাংলাদেশের প্রথম ১০০ ওয়েবসাইটসমূহের মধ্যে একটি। ব্যবসায়িক পরিচিতি, প্রচারণা থেকে শুরু করে জনবল নিয়োগ সংক্রান্ত যেকোনো কাজে আপনার সবচেয়ে বড় সহায়ক হতে পারে মবিজ। তার পাশাপাশি প্রতিষ্ঠানটির রয়েছে ই-লার্নিং মার্কেটপ্লেস। যার সাহায্যে অনলাইনে সহজেই আপনি পেশাদার বিষয়সমূহতে প্রশিক্ষণ গ্রহণ এবং সার্টিফিকেট অর্জন করতে পারবেন। মবিজ এর সাফল্যের পেছনে রয়েছে তিনটি মূলমন্ত্র। টেকসই ব্র্যান্ডিং, সামাজিক অগ্রগতি এবং জ্ঞান সম্প্রসারণের মাধ্যমে দলগত ক্ষমতায়ন। সেজন্যই মবিজ এ রয়েছে কমিউনিটি এংগেজমেন্ট (Community Engagement) এর সুবিধা। তাই কাঙ্খিত ব্যবসায়িক পরিমন্ডলে আপনার প্রতিষ্ঠানের একটি শক্তিশালী অবস্থান তৈরি করতে, বাংলাদেশের অন্যতম বিজনেস ডিরেক্টরি সাইট মবিজের সেবা গ্রহণ করতে পারেন নির্দ্বিধায়। 

বিজনেস ডিরেক্টরি (Business Directory) কী? 

বিজনেস ডিরেক্টরি (Business Directory) হলো এমন এক ধরনের ওয়েবসাইট যা বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের একটি অনলাইন তালিকা হিসেবে কাজ করে। এ ধরনের বিজনেস ওয়েবসাইট প্রায় সকল ধরনের ব্যবসা সম্পর্কে বিস্তারিত তথ্য ধারন করে। যেমন একটি ব্যবসা প্রতিষ্ঠানের নাম, ঠিকানা, যোগাযোগের পদ্ধতি, ব্যবসায়ের পণ্য অথবা সেবা সম্পর্কে বিস্তারিত তথ্যাবলী। ক্রমবর্ধমান আধুনিক এই পৃথিবীতে এ ধরনের বিজনেস ডিরেক্টরির গুরুত্ব ক্রমাগত বাড়ছে। কারণ আপনার ব্যবসা প্রতিষ্ঠানটি অনলাইন হোক বা অফলাইন, ব্যবসায়ে সফলতা চাইলে সকল প্রতিষ্ঠানের অনলাইন উপস্থিতি থাকা এখন প্রায় বাধ্যতামূলক। আর সেজন্য সবচেয়ে কার্যকরী মাধ্যমটি হলো বিজনেস সার্চ ইঞ্জিন। 

বিজনেস সার্চ ইঞ্জিন (Business Search Engine) 

বিজনেস সার্চ ইঞ্জিন (Business Search Engine) হলো এমন এক ধরনের সার্চ ইঞ্জিন যা একজন গ্রাহককে যেকোনো খাতের ব্যবসায়িক প্রতিষ্ঠান গুলো সম্পর্কে ধারনা দিয়ে থাকে। আর তাই বিজনেস ডিরেক্টরি গুলো বস্তুত একেকটি বিজনেস সার্চ ইঞ্জিন হিসেবেও কাজ করে। এর মাধ্যমে গ্রাহকেরা খুব সহজেই একটি নির্দিষ্ট ব্যবসা খাতে কোন কোন প্রতিষ্ঠান সেবা দিয়ে থাকে তা খুঁজে বের করতে পারে। যেমন একজন গ্রাহক যদি তার গাড়িটিকে সার্ভিসিং করাতে চান, তিনি খুব সহজেই মবিজ থেকে সার্চ করে তার নিকটবর্তী গাড়ির সার্ভিসিং সেন্টার সম্পর্কে জেনে নিতে পারবেন। 

 

লোকাল বিজনেস ডিরেক্টরি (Local Business Directory) 

বিজনেস ডিরেক্টরি সম্পর্কে বুঝতে পারলে নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে এই ধরনের ডিরেক্টরি গুলো বৈশ্বিক এবং স্থানীয়, দুইটি পর্যায়েই হতে পারে। বৈশ্বিক অনেক বড় বড় বিজনেস ডিরেক্টরি এবং সার্চ ইঞ্জিন থাকলেও সাধারণ গ্রাহকদের কাছে লোকাল বিজনেস ডিরেক্টরি (Local Business Directory) সমূহেরই গুরুত্ব বেশি। কারণ সিংহভাগ গ্রাহক আন্তর্জাতিক ব্যবসা প্রতিষ্ঠান গুলো থেকে সরাসরি সেবা নেন না। আর তাদের জন্যই রয়েছে লোকাল বা স্থানীয় কিছু বিজনেস ডিরেক্টরি যা খুব সহজেই আপনার আশে পাশের সেবা গুলো সম্পর্কে আপনাকে জানিয়ে দেবে। পৃথিবীর বিভিন্ন দেশের ন্যায় বাংলাদেশও এর ব্যাতিক্রম নয়। 

বাংলাদেশী বিজনেস ডিরেক্টরি (Bangladeshi Business Directory) 

বাংলাদেশী বিজনেস ডিরেক্টরি সমূহ স্বভাবতই শুধু বাংলাদেশে অবস্থিত ব্যবসায়িক প্রতিষ্ঠান গুলো সম্পর্কে তথ্য দিয়ে থাকে। এদেরকে ভিন্ন ভাষায় লোকাল সার্চ ইঞ্জিন (Local Search Engine) ও বলা যেতে পারে। বাংলাদেশী গ্রাহকেরা কত সহজে তাদের নিকটবর্তী ব্যবসা থেকে পণ্য অথবা সেবা গ্রহণ করতে পারবে, সেটিই এসব প্রতিষ্ঠানের লক্ষ্য। এছারাও বাংলাদেশী বিজনেস ডিরেক্টরি গুলোর কল্যাণে গড়ে উঠছে বিভিন্ন বিজনেস কমিউনিটি। এক্ষেত্রে মবিজ (mawbiz.com.bd) এর ভূমিকা যে অগ্রগণ্য, তা বলা বাহুল্য।

 

মবিজ লোকাল বিজনেস ডিরেক্টরি (Mawbiz Local Business Directory)

মবিজ বাংলাদেশের অন্যতম লোকাল বিজনেস সার্চ ইঞ্জিন এবং ডিজিটাল মার্কেটিং প্ল্যাটফর্ম হিসেবে সুপরিচিত। ২০১৭ সালে যাত্রা শুরু করলেও বস্তুত এর আত্নপ্রকাশ ঘটে ২০১৯ সালে। এই অল্প সময়েই এটি বাংলাদেশের বিজনেস ডিরেক্টরি গুলোর মধ্যে এক নির্ভরযোগ্য নাম। ডিজিটাল মার্কেটিং এর সকল শাখাতেই রয়েছে এর পদচারণা। চলুন এর কার্যপ্রণালী সম্পর্কে জেনে নেওয়া যাক বিস্তারিত। 

পূর্ণাঙ্গ ডিজিটাল মার্কেটিং (Digital Marketing) সেবা 

বর্তমানে প্রায় প্রতিটি মানুষের হাতেই রয়েছে মোবাইল কিংবা কম্পিউটারের ন্যায় স্মার্ট ডিভাইস। তাই কোনো পণ্য বা সেবার প্রয়োজন পড়লে সকলে প্রাথমিক ভাবে ইন্টারনেটের উপরই নির্ভর করে। কিন্তু হাজার হাজার প্রতিষ্ঠানের ভীড়ে আপনার পণ্যটিই যে গ্রাহকের কাছে পৌছবে তা নিশ্চিত করা এতটা সহজ নয়। বিশেষত অনেক ব্যবসা প্রতিষ্ঠানেরই আলাদা একটি ডিজিটাল মার্কেটিং টিম চালু করার জনবল থাকে না। আর ঠিক সেখানেই আপনার পাশে থাকবে মবিজ। এক্ষেত্রে আপনি পাবেন একটি স্বয়ংসম্পূর্ণ ডিজিটাল মার্কেটিং প্রোফাইল। যাতে থাকবেঃ 

 

১। আপনার প্রতিষ্ঠানের জন্য নিজস্ব একটি ওয়েবপেজ। 

২। আপনার প্রতিষ্ঠানের নাম, ঠিকানা, মোবাইল নম্বর, ইমেইল, ওয়েবসাইট থেকে প্রয়োজনীয় সকল তথ্য প্রদর্শনের সুযোগ। 

৩। আপনার পণ্য ও সেবা সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদর্শনের সুযোগ।

৪। গ্রাহকরা যাতে সহজেই আপনার প্রতিষ্ঠানটি খুঁজে পায়, সেই সুবিধাকল্পে আপনার প্রতিষ্ঠানের গুগল ম্যাপ লোকেশন। 

৫। আপনার স্থানীয় ক্রেতাদের সামনে ব্র্যান্ড ইমেজ সৃষ্টি করার সুযোগ। 

৬। আপনার ব্যবসার সেল, অফার, কুপন সম্পর্কিত তথ্য প্রদর্শনের সুযোগ। 

 

এই ডিজিটাল মার্কেটিং প্রোফাইলটি বস্তুত আপনার একটি ডিজিটাল মার্কেটিং ওয়েবসাইটের চাহিদা অনেকাংশেই পূরণ করবে। এর পাশাপাশি মবিজ এর রয়েছে বিশেষ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন টেকনিক। যার ফলে সার্চ ইঞ্জিনের রেজাল্টে আপনার প্রতিষ্ঠানটি উঠে আসবে খুব সহজেই। এর পাশাপাশি সোশ্যাল মিডিয়া মার্কেটিং সহ যেকোনো ডিজিটাল মার্কেটিং সেবা আপনি নিতে পারবেন মবিজ থেকে। 

দীর্ঘমেয়াদী ব্র্যান্ডিং (Sustainable Branding) 

মবিজ বরাবরই দীর্ঘমেয়াদী ব্র্যান্ডিং এ বিশ্বাসী। একটি ব্যবসা প্রতিষ্ঠানের গ্রহণযোগ্যতা ধরে রাখতে চাইলে দূরদর্শী চিন্তা-ভাবনার বিকল্প নেই। এক্ষেত্রেও রয়েছে মবিজ এর বিশেষ নজর। সামাজিক উন্নতির কথা মাথায় রেখে প্রতিটি ব্যবসায়ের সামাজিক কার্যাবলী তুলে ধরার সুযোগ রয়েছে। এক্ষেত্রে সাধারণত তিনটি বিষয়ের উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়ঃ 

 

১। কমিউনিটি ইনভলভমেন্ট (Community Involvement) 

২। কমিউনিটি এমপাওয়ারমেন্ট (Community Empowerment) 

৩। ইকো কনভার্সেশন (Eco Conversation) 

 

এছাড়াও মবিজ এর সকল কার্যক্রম ডিজিটাল মাধ্যমে সম্পাদন করায় এতে নেই কোনো কালি-কাগজের ব্যবহার। ফলে পরিবেশ রক্ষার ব্যাপারেও মবিজ এর দায়বদ্ধতা সহজেই বোধগম্য।

কমিউনিটি ও ক্যাটাগরি ভিত্তিক সার্চিং সিস্টেম (Community & Category Based Searching System) 

অন্য সকল বিজনেস ডিরেক্টরি থেকে মবিজ এর এগিয়ে থাকার অন্যতম কারণ এটি। এই প্ল্যাটফর্মটিতে প্রয়োজন হলেই আপনি অবস্থান এবং কমিউনিটি নির্ধারণ করে সার্চ করতে পারবেন। এক্ষেত্রে দুইটি সুবিধা গুরুত্বপূর্ণ। আপনি যে ভৌগলিক অঞ্চলের ভেতর পণ্য বা সেবা চাচ্ছেন তা নির্দিষ্ট ভাবে পাওয়া যায়। আবার কোনো নির্দিষ্ট কমিউনিটি তথা জাতিগোষ্ঠী ভিত্তিক পণ্য / সেবা চাইলে সেটিও সহজে খুঁজে পাওয়া যায়। অনেক বিদেশী বা বিশেষ জাতিগোষ্ঠীর মানুষ নিজস্ব সংস্কৃতিসম্পন্ন ব্যবসা প্রতিষ্ঠানের দ্বারস্থ হতে পছন্দ করে। এক্ষেত্রে বিভিন্ন দেশ ভিত্তিক সার্চ করার সুযোগ রয়েছে। ঠিক তেমনই সুযোগ রয়েছে আঞ্চলিক কমিউনিটি ভিত্তিক সার্চ করার। 

ই-লার্নিং (E-Learning) 

মবিজ এর নানা ফিচারের মাঝে ই-লার্নিং একটি বেশ গুরুত্বপূর্ণ ফিচার। বর্তমানে সময়ে অনেকেই নানা ধরনের অনলাইন কোর্স করিয়ে থাকেন। মবিজ এও রয়েছে এমন শিক্ষা দানের সুযোগ। আপনি যদি কোনো বিষয়ে দক্ষ হয়ে থাকেন, সেক্ষেত্রে আপনি মবিজ এর একজন রেজিস্ট্রার্ড ট্রেনার হিসেবে যোগ দিতে পারেন। 

 

তার পাশাপাশি সকল উদোক্ত্যরাও এ থেকে লাভবান হবেন। কারণ মবিজ এর ই-লার্নিং কোর্স গুলো প্রধানত ব্যবসা অথবা ক্যারিয়ার কেন্দ্রিক।  ইমোশনাল ইন্টিলিজেন্স (Emotional Intillegence), ইফেক্টিভ কমিউনিকেশন (Effective Communication) ইত্যাদি নানা ধরনের গঠনমূলক কোর্স পেয়ে যাবেন ছাড়কৃত মূল্যে। এসব কোর্স যেমন আপনার নিজের ব্যবসাকেও এগিয়ে নিতে সাহায্য করবে, তেমনি ক্যারিয়ারের উন্নতিতেও বিশেষ ভূমিকা লাগবে। 

জব ফাইন্ডিং (Job Finding) 

মবিজ বাংলাদেশের প্রথম প্রতিষ্ঠান যারা একটি নৈতিক জব প্ল্যাটফর্মের সূচনা করেছে। সাধারণ জব প্ল্যাটফর্ম গুলোতে বেতন ঠিক করার বিষয়টি সম্পূর্ণ রুপে চাকরিদাতার উপর নির্ভরশীল। কিন্তু মবিজ এর প্রতিটি জব পোস্টেই ওই পদের জন্য কতটুকু সম্মানী নায্য তার একটি ধারনা দেওয়া থাকে। তার পাশাপাশি ওই ধরনের চাকরিতে কি কি ধরনের দায়িত্ব পালন করতে হয়, কি সুবিধা পাওয়া যায় এবং প্রয়োজনীয় যোগ্যতা কতটুকু, সে সম্পর্কেও একটি সাধারণ ধারনা প্রদান করা হয়ে থাকে। একে নৈতিক নিয়োগপদ্ধতির প্রকৃষ্ট উদাহরণ বলা যায়। এর ফলে সকল চাকরিপ্রার্থী তার অধিকার ও দায়িত্ব সম্পর্কে সচেতন থাকতে পারে। 

কমিউনিটি এংগেজমেন্ট ও বিজহাব (Community Engagement & Bizhub) 

মবিজ এর আরেকটি গুরুত্বপূর্ণ ফিচার হলো এর কমিউনিটি এংগেজমেন্ট। মবিজ এর সম্পূর্ণ কার্যপদ্ধতিই মূলত দীর্ঘমেয়াদী ব্র্যান্ডিং ভিত্তিক। এক্ষেত্রে কমিউনিটি গঠন করা অথবা কমিউনিটিতে ব্যবসায়িক পরিচিতি লাভ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ লক্ষ্যেই মবিজ এর রয়েছে আলাদা কমিউনিটি এংগেজমেন্ট কর্নার। এর সাহায্যে সহজেই যেকেউ নানা ধরনের সেমিনার, ওয়ার্কশপ, ট্রেনিং প্রোগ্রাম, কমিউনিটি ইভেন্টস ইত্যাদির খোঁজ রাখতে পারবে। এসব সেমিনার, ওয়ার্কশপে যোগদান কিংবা ইভেন্টে অংশগ্রহণ খুব সহজেই আপনার ব্যবসায়িক পরিচিতিকে অনেক বৃদ্ধি করতে পারে। 

 

মবিজ এর আরেকটি কার্যকরী অংশ হলো এর বিজহাব (Bizhub) কর্নার। এই কর্নারটির সাহায্যে আপনি খুব সহজেই পেয়ে যাবেন নানা ব্যবসায়িক টপিকের ভিডিও। এই কর্নারের অনেক ভিডিও আপনার ব্যবসায়িক চিন্তায় এনে দেবে নতুন মাত্রা। এছাড়াও বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজের সঠিক কার্যপ্রণালী জানতে পারবেন সহজেই। 

শেষকথা

সর্বোপরি মবিজ (mawbiz.com.bd) কে বাংলাদেশের অন্যতম সফল একটি বিজনেস ডিরেক্টরি প্ল্যাটফর্ম বলা যায়। মবিজ এর এই সাফল্যের পেছনে রয়েছে এর বহুমাত্রিক ও বৈচিত্রপূর্ণ কার্যাবলী। বিজনেস সার্চ ইঞ্জিনের পাশাপাশি এর ডিজিটাল মার্কেটিং সেবা, কার্যকরী সার্চিং সিস্টেম, ই-লার্নিং ও জব-ফাইন্ডিং প্ল্যাটফর্ম এর সাফল্যের অন্যতম নিয়ামক। আর এই সাফল্যের অংশীদার হতে পারেন আপনিও। নিজের প্রতিষ্ঠানের ব্যবসায়িক পরিচয় বৃদ্ধি করতে তাই আজই যুক্ত হোন মবিজ এর সাথে।

Previous Post

Next Post

Related Posts

পিপিপিঃ কি এবং কিভাবে? বাংলাদেশে আমেরিকার ন্যায়...

11-08-2024

Sustainable Development

পিপিপিঃ কি এবং কিভাবে? বাংলাদেশে আমেরিকার ন্যায়...

বেতন, আয়, টাকা। এই তিনটি শব্দ যেন একই সূত্রে গাঁথা। আপনি...

Read More
বাংলাদেশের অর্থনৈতিক ভবিষ্যৎ ও গার্মেন্টস শিল্পঃ শুধু...

01-07-2024

Sustainable Development

বাংলাদেশের অর্থনৈতিক ভবিষ্যৎ ও গার্মেন্টস শিল্পঃ শুধু...

বাংলাদেশ ও গার্মেন্টস শিল্প, আন্তর্জাতিক পণ্য বাজারে এ...

Read More
দৈন্য সূচক ও বাংলাদেশঃ কোন আমলে কেমন ছিল এদেশের মানুষ

30-06-2024

Sustainable Development

দৈন্য সূচক ও বাংলাদেশঃ কোন আমলে কেমন ছিল এদেশের মানুষ

আপনি যদি একটি স্বাধীন ও গণতান্ত্রিক দেশের নাগরিক হয়ে...

Read More

Trending

About MAWblog

MAWblog strives to provide a platform for authors, reporters, business owners, academics, people who do writing as a hobby and concerned citizens to let their voices be heard by a wider community. Our goal is to publish contents that are in line with our core goals of promoting sustainable business practices, improving community harmony and facilitating knowledge sharing and ethical labour market practices.

We invite you to write and publish under any of our nine chosen categories and make an impact towards building a better and more sustainable future.

Sign Up for Our Weekly Fresh Newsletter