Economy

যে ৫ টি শিক্ষা সংক্রান্ত ব্যবসায় হতে পারে লাভজনক

Written by: Farhan Ishrak Fahim

06-09-2023

যে ৫ টি শিক্ষা সংক্রান্ত ব্যবসায় হতে পারে লাভজনক

আজকের প্রতিযোগিতামূলক বিশ্বে শিক্ষা ও দক্ষতার চাহিদা ক্রমে বৃদ্ধি পাচ্ছে। এখন অনেকে বিভিন্ন দক্ষতা শেখার চেষ্টা করে। তাছাড়া, অনেকে এ খাতে ভিন্নতা খুঁজে থাকে। যদি আপনি এই খাতকে লক্ষ্য করে ভালো কোন ব্যবসা শুরু করতে পারেন, তাহলে লাভবান হতে পারেন। আজ এমন ৫ টি ব্যবসার আইডিয়া নিয়ে কথা বলব.

অনলাইন টিউটর

আজকের এই অনলাইনের যুগে অনলাইন টিউটরিং একটি ভালো ব্যবসা হতে পারে। অনেকে কোন একটি বিষয় ভালো বুঝতে পারে না। তার মনে হয় কোন টিউটর পাওয়া গেলে ভালো হত। এদিকে, তার এলাকায় এরকম কেউ নেই যে ভালো সেবা প্রদান করে। তখন সে অনলাইনে এরকম কাউকে খুঁজে থাকে। আপনি তাদেরকে সে বিষয়ে সাহায্য করতে পারেন।

আপনি যদি 10 Minute Schoolকে দেখেন, তাহলে বুঝবেন যে এখনো কত মানুষ এসম্পর্কিত সেবা খুঁজে থাকে। আপনি চাইলে আপনার এলাকায় এরকম সেবা চালু করতে পারেন।

অনলাইন কোর্স

আগে যেমন বলেছি যে অনেকে আজ বিভিন্ন দক্ষতা খুঁজে থাকে। আপনি সে সম্পর্কিত বিষয়ে কোর্স বানিয়ে বিক্রয় করতে পারেন। এটি বিভিন্ন রূপে হতে পারে। যেমন:

  • রেকর্ডেড কোর্স
  • লাইভ কোর্স
  • বিভিন্ন Homework দিতে পারেন।

তবে, শুধু ক্লাস নিলে হবে না। শিক্ষার্থীদেরকে প্রতি নিয়ত সাহায্য করতে হবে। তা না হলে আপনার কোর্স বিক্রয় হবে না।


শিক্ষামূলক গেম

বাচ্চা থেকে যুবক প্রায় সবাই গেম খেলতে ভালোবাসে। তবে, একে শুধুমাত্র বিনোদনের জন্য না খেলে শিক্ষার কাজে লাগানো যায়। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে গেম খেলে যে কোন কিছু অনেকে সহজে শেখ যায়। যা শেখে তা মনেও থাকে অনেকদিন।

বিভিন্ন গেম নিয়ে কাজ করা যায়। যেমন: প্রাথমিক চিকিত্সা, ভাষা, কোডিং ইত্যাদি।

পরীক্ষা প্রস্তুতি

প্রতি বছর লক্ষাধিক শিক্ষার্থী বিভিন্ন পরীক্ষা দিয়ে থাকেন। যেমন: SSC, HSC, বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ইত্যাদি। এছাড়া, যারা বিদেশে যান, তারা বিভিন্ন ভাষা সংক্রান্ত পরীক্ষায় অংশগ্রহণ করে। যেমন: IELTS, GRE, TEFL ইত্যাদি।

এসব পরীক্ষা দিতে গিয়ে পরীক্ষার্থীগণ নানা সমস্যার সম্মুখীন হন। তারা কিভাবে প্রস্তুতি নিতে পারেন সেটা নিয়ে নানা দুশ্চিন্তায় থাকে।

আপনি চাইলে এই সমস্যার সমাধান করার জন্য বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান চালু করতে পারেন। আপনি তাদেরকে বিভিন্ন শিক্ষা উপকরন দিতে পারেন। এছাড়া, তাদেরকে রুটিন বানিয়ে দিতে পারেন। তাদের প্রস্তুতি গ্রহণ করার প্রক্রিয়া সহজতর করার জন্য নানা পদক্ষেপ গ্রহণ করতে পারেন।

বইয়ের ব্যবসা

বই ও শিক্ষা ওতপ্রোতভাবে জড়িত। একটি ছাড়া আরেকটি অচল। আপনি বইয়ের বিভিন্ন ধরনের ব্যবসায়িক আইডিয়া প্রয়োগ করে দেখতে পারেন। যেমন:

  • বইয়ের দোকান
  • গ্রন্থাগার
  • বইয়ের অনলাইন ব্যবসা

আপনি কোন নির্দিষ্ট গোষ্ঠীর কাছে বিক্রয় করতে পারেন। এছাড়া, গ্রন্থাগারে বিভিন্ন সুযোগ-সুবিধার ব্যবস্থা করতে পারেন। এতে ক্রেতাগণ আকৃষ্ট হতে পারে।

কাউন্সেলিং

শিক্ষা খাতে কাউন্সিলিংয়ের  প্রয়োজনীয়তা রয়েছে। হাজার পথের মধ্যে কোন পথে যাবে। কি পড়বে, কি শিখে জীবনে সফল হবে ইত্যাদি অনেকে সিদ্ধান্ত নিতে পারে না। আপনি তাদেরকে সাহায্য করতে পারেন।

আপনি তাদেরকে শিক্ষার বিভিন্ন খাতের সুবিধা-অসুবিধা সম্পর্কে সচেতন করতে পারেন। আপনি তাদেরকে পরামর্শ দিতে পারেন যে কোন বিষয়ে পড়ালেখা করা উচিত। এছাড়া, কিভাবে পড়ালেখা করে সফল হওয়া যায় সে সম্পর্কে ধারণা দিতে পারেন। অনেক সময় শিক্ষার্থীগণ নানা মানসিক সমস্যায় ভোগে। সে সময় আপনি তাদের পাশে থেকে তাদেরকে সাহায্য করতে পারেন। তাদের নানাভাবে উৎসাহিত করতে পারেন।

আশা করি, আমাদের আজকের ব্লগ আপনাদের ভালো লেগেছে। আমাদের পরবর্তী ব্লগ পেতে Newsletter subscribe করুন। এর পাশাপাশি mawbiz.com.bdএর ব্লগ সেকশনে নজর রাখার জন্য অনুরোধ করা হল।


Previous Post

Next Post

Related Posts

বাংলাদেশের রিজার্ভ সংকট নিরসন হবে কিভাবে?

28-08-2024

Economy

বাংলাদেশের রিজার্ভ সংকট নিরসন হবে কিভাবে?

গত বেশ কয়েক বছরে বাংলাদেশের ফরেইন রিজার্ভ নিয়ে...

Read More
মুদ্রাস্ফীতির একাল সেকাল

23-05-2024

Economy

মুদ্রাস্ফীতির একাল সেকাল

বাংলাদেশের জনজীবনের সবচেয়ে বড় দুর্ভোগ যেন এখন...

Read More
ঈদের অর্থনীতিঃ বাংলাদেশের যত ব্যবসা ঈদে

09-04-2024

Economy

ঈদের অর্থনীতিঃ বাংলাদেশের যত ব্যবসা ঈদে

পবিত্র রমজান মাস জুড়ে রোজা পালনের মাধ্যমে দেহের...

Read More

Trending

About MAWblog

MAWblog strives to provide a platform for authors, reporters, business owners, academics, people who do writing as a hobby and concerned citizens to let their voices be heard by a wider community. Our goal is to publish contents that are in line with our core goals of promoting sustainable business practices, improving community harmony and facilitating knowledge sharing and ethical labour market practices.

We invite you to write and publish under any of our nine chosen categories and make an impact towards building a better and more sustainable future.

Sign Up for Our Weekly Fresh Newsletter