Economy

Chat GPT যে ১০ চাকরি নিয়ে নিতে পারে

Written by: Farhan Ishrak Fahim

21-06-2023

Chat GPT যে ১০ চাকরি নিয়ে নিতে পারে

Chat GPT আসার পর অনেকেই আতঙ্কে আছে যে এটি তার চাকরি নিয়ে নিবে। Goldman Sachs জানিয়েছে যে ৩শত মিলিয়ন চাকরি চলে যেতে পারে। Channel 24 জানিয়েছে যে Open AI এর মতে ২০% চাকরি Chat GPT এর কারণে চলে যেতে পারে।

আসলেই কি Chat GPT আমার চাকরি নিয়ে নিতে পারে? জানতে হলে এই ব্লগ শেষ পর্যন্ত পড়ুন।

Chat GPT কি?

Chat GPT হচ্ছে একটি AI chat bot. একে কোন কিছু জিজ্ঞাসা করলে মানুষের মত উত্তর দিতে পারে। এটি ব্লগ, কবিতা থেকে শুরু করে গবেষণা পত্র পর্যন্ত লিখতে পারে। এমনকি, এটি আপনার জন্য কোড লিখে দিতে পারে।

Open AI এটি ২০২২ সালের নভেম্বরে নিয়ে আসে। তখন একে বিপুল সংখক তথ্য দিয়ে একে প্রশিক্ষণ দেয়া হয়। এর ক্রমাগত উন্নতি সাধন করা হচ্ছে। বর্তমানে, এটিকে টেক্কা দিতে গুগল বার্ড নামে আরেকটি প্রযুক্তি নিয়ে এসেছে।

যে ১০  চাকরি চলে যেতে পারে

যেহেতু এটি মানুষের মত উত্তর দিতে পারে, সেহেতু অনেকে আতঙ্কে আছে যে এর কারণে তাদের চাকরি চলে যেতে পারে। আইবিএম ইতিমধ্যে জানিয়েছে যে তারা মানুষ কমিয়ে Chat bot নিয়োগ দিবে। এমন হতে পারে যে আগামী দশ বছরে নিম্নলিখিত পদে মানুষের চাকরি থাকবে না:

১. সফটওয়ার ইন্ঞ্জিনিয়ার

২. লেখক

৩. আইনজীবী ও আইনজীবী সহায়তাকারী

৪. ডিজাইনার

৫. হিসাবরক্ষক

৬. গণিতবিদ

৭. অনুবাদক

৮. শিক্ষক

৯. Customer support agent

১০. Proofreader

১। সফটওয়ার ইন্ঞ্জিনিয়ার

Chat GPT সফটওয়ার ইন্ঞ্জিনিয়ারের চাকরি নিয়ে নিতে পারে। যদিও Chat GPT এখন প্রাথমিক পর্যায়ে আছে, তারপরও এটি কোড লিখতে পারছে। আপনি যদি একে বলেন যে HTML, CSS, Java script, python ইত্যাদি কোড লিখে দিতে তাহলে এটি অতি সহজে লিখে দিতে পারে।

তবে, এটি এখনও নিখুত নয়। এটি ভবিষ্যতে উন্নত হতে থাকবে। ফলে, ইন্ঞ্জিনিয়ারদের চাকরি চলে যেতে পারে। এমনকি, গুগল জানিয়েছে যে যদি এর ইন্টারভিউ নেয়া হয় তাহলে একটি Entry level programmer হিসেবে নিয়োগ দেয়া যেতে পারে। Open AI ও একি কথা ভাবছে।

২। লেখক

অনেকে ভাবে যে কখনও কৃত্তিম বুদ্ধিমত্তা মানুষের মত লিখতে পারবে না। তবে, Chat GPT আসার পর এই ধারণা আমূল পাল্টে গেছে।

Chat GPT social media থেকে শুরু করে সব ধরনের Content সুন্দরভাবে লিখতে পারে। এটিকে অনেকে Content outline, introduction, title ইত্যাদি লেখার জন্য ব্যবহার করে থাকে।

এমনকি, এটি দিয়ে চাইলে বই থেকে শুরু করে গবেষণা পত্র লেখা হচ্ছে। সম্প্রতি, বিজনেস ইনসাইডার জানিয়েছে যে এমাজনে দুই শত বা তার বেশি বই আছে যা Chat GPT দিয়ে লেখা হয়েছে। শিক্ষার্থীরা এটি দিয়ে Assignment করছিল বলে অনেক বিশ্ববিদ্যালয় একে নিষিদ্ধ করেছে।

CNET এটি ব্যবহার করে বেশ কিছু সংবাদ প্রকাশ করেছিল। অন্যদিকে, BuzzFeed এটি দিয়ে কুইজ ও ভ্রমণ গাইড লিখেছিল। সুতরাং, বুঝাই যাচ্ছে লেখকরা কি পরিমাণ ঝুকিতে আছে!

৩। আইনবিভাগ

Chat GPT আইন বিভাগে কি প্রভাব ফেলবে? অনেক সময় আইনজীবিকে বিভিন্ন নথি সংক্ষিপ্ত করতে হয়। বিশাল তথ্যভান্ডার থেকে এটি খুবই জটিল। তাই, তারা এর জন্য আলাদা কর্মী নিয়োগ করে।

তবে, Chat GPT এটি অতি সহজে করতে পারে। ফলে, নথি সংক্ষেপে জানার জন্য আলাদা লোক লাগবে না।

তাছাড়া, অনেকে আইনি পরামর্শ চায়। এর জন্য আইনজীবিকে অর্থ প্রদান করতে হয়। এখন, তারা এটি বিনামূল্যে Chat GPT থেকে জানতে পারবে।

৪। ডিজাইনার

Chat GPT ও অন্যান্য AI solution আসার পর Graphics designer সবচেয়ে বেশি ঝুকিতে আছে। বর্তমানে, বেশ কিছু AI image generator আছে যা দিয়ে ছবি পাওয়া যায়। যেমন: Bing Image Creator, Dall E-2, Mid Journey ইত্যাদি।

অনেক সময় এরা মানুষের থেকে ভাল ফলাফল প্রদান করছে। যদি মানুষ এর সাথে খাপ খেয়ে এর চেয়ে ভাল কাজ করতে না পারে তাহলে এমন হতে পারে যে তাদের আর প্রয়োজন নেই।

৫.। হিসাবরক্ষক

আপনার কি মনে হয় হিসাবরক্ষকের কাজ নিরাপদে আছে? মোটেই না। ঝংকার মাহবুবের মতে, যে কাজ বারবার করতে হয় সে কাজ Chat GPT করতে পারবে।

এক হিসাবরক্ষককের এমন অনেক কাজ আছে যা বারবার করতে হয়। এমন অনেক কাজ আছে যেটা Excel formula দিয়ে করতে হয়। যদি এসব কাজের মধ্যে তার কাজ সীমাবদ্ধ থাকে তাহলে কিছুদিনের মধ্যে তার চাকরি চলে যেতে পারে। তার জায়গা নিয়ে নিতে পারে AI.

৬। গণিতবিদ

গণিতবিদের চাকরিও নিরাপদ নয়। এই AI ইতিমধ্যে অনেক জটিল গণিত সমস্যার সমাধান করতে পারে। এটি ক্রমান্বয়ে উন্নত হলে গণিতবিদের চাকরি চলে যেতে পারে।

৭. অনুবাদক

অনুবাদকের চাকরি আগে থেকেই অনেক ঝুকিতে ছিল। Google Translator আসার পর এই ঝুকি তৈরি হয়। তবে, এটি নিখুত অনুবাদ করতে না পারায় কিছু আশা ছিল।

তবে, কৃত্তিম বুদ্ধিমত্তা আসার পর সে আশাও আর থাকছে না। যেহেতু, এটি মানুষের মত লিখতে পারে, সেহেতু এটি মানুষের ভাষার মত অনুবাদ করতে পারবে। ফলে, অনুবাদকের প্রয়োজনীয়তা আস্তে আস্তে কমে আসতে পারে।

৮। শিক্ষক

আপনার কি মনে হয় আপনি কি শিক্ষক হয়ে নিরাপদ? না, মোটেই না। কৃত্রিম বুদ্ধিমত্তা আপনাকে শিক্ষাদান করতে পারবে।

Duolingo যারা ভাষা শেখায় তারা তাদের সেবাতে কৃত্তিম বুদ্ধিমত্তা নির্ভর সেবা নিয়ে এসেছে। আপনি নিশ্চয় Khan Academey সম্পর্কে জানেন। তারাও শিক্ষার্থীদের সুবিধার কথা মাথায় রেখে নিয়ে এসেছে কৃত্তিম বুদ্ধিমত্তা নির্ভর সুবিধা।

সুতরাং, বুঝাই যাচ্ছে যদি শিক্ষকরা এখনি কোন পদক্ষেপ না নেয় আর যদি তারা তাদের শিক্ষকতা আরও আনন্দদায়ক করতে না পারে তাহলে যে কোন দিন তাদের চাকরি চলে যেতে পারে।

৯। Customer Support Agent

যদি কৃত্তিম বুদ্ধিমত্তা মানুষের চাকরি নিয়ে নিবে কিনা সেটা নিয়ে আলোচনা করা হয় তাহলে এই আলোচনা Customer support agent ছাড়া অসম্পূর্ণ থাকবে। এটি সবচেয়ে সহজে কৃত্তিম বুদ্ধিমত্তা দিয়ে করা যেতে পারে।

একটা সময় ছিল যখন মিডিয়ামে কোন কিছু জিজ্ঞাসা করা হলে আগে থেকে নির্ধারন করে দেয়া কিছু উত্তর দিত। সেটা ভাল না লাগলে Human agent এর সাথে কথা বলার অপশন ক্লিক করলে তাদের Human agent email পাঠাত।

আর, আজ যখন Chat GPT যে কোন প্রশ্নের উত্তর সহজে দিতে পারে তখন এই কাজ তার কাছে অনেক সহজ। তাকে কিছু নির্দেশনা দিয়ে রাখলে সে অতি সহজে ক্রেতাদের প্রশ্নের উত্তর দিতে পারবে।

সুইডিশ আসবাবপত্র প্রতিষ্ঠান, আইকিয়া AI দিয়ে ক্রেতাদের প্রশ্নের উত্তর দিচ্ছে। বাংলাদেশ প্রতিদিনের এক প্রতিবেদনে জানা গেছে যে তারা বিলি নামে একটি প্রযুক্তি নিয়ে এসেছে। এটি প্রায় ৪৭% প্রশ্নের উত্তর দিতে পারছে।

তাই, এটি অতি সহজে অনুমেয় যে অদূর ভবিষ্যতে মানুষ আর Customer support agent হিসেবে কাজ করতে পারবে না। Chat GPT’র মত কৃত্তিম বুদ্ধিমত্তা এই কাজ নিয়ে নিবে।

১০. Proofreader

আপনি কি Proofreader? তাহলে আজই আপনার চাকরি পরিবর্তন করুন। কারণ, ইতিমধ্যে আপনার চেয়ে কম্পিউটার এখাতে ভাল কাজ করছে।

Chat GPT ভালোভাবে Proofread করতে পারে। এমনকি, আপনি যদি কোন নির্দিষ্ট Style এ লেখা ঠিক করতে চান সেটা করতে পারবেন।

আগে থেকে এখাত Grammarly দখল করে আছে। আপনার কি মনে হয় এই বাজার অন্য কাউকে দখল করতে দিবে? মোটেই না। তাই, Chat GPT কে টেক্কা দিতে Grammarly নিজেও কৃত্তিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করছে।

 

আশা করি, আমাদের আজকের ব্লগ আপনাদের ভাল লেগেছে। আমাদের মূল লক্ষ্য হচ্ছে সতর্ক করা। আপনাদের আতংকিত করা আমাদের লক্ষ্য নয়। আমাদের পরবর্তী ব্লগ আপনার ইমেইল ঠিকানাতে পেতে আমাদের Newsletter subscribe করুন। তার পাশাপাশি নজর রাখতে পারেন আমাদের ওয়েবসাইট mawbiz.com.bd এর ব্লগ সেকশনে।

Previous Post

Next Post

Related Posts

বাংলাদেশের রিজার্ভ সংকট নিরসন হবে কিভাবে?

28-08-2024

Economy

বাংলাদেশের রিজার্ভ সংকট নিরসন হবে কিভাবে?

গত বেশ কয়েক বছরে বাংলাদেশের ফরেইন রিজার্ভ নিয়ে...

Read More
মুদ্রাস্ফীতির একাল সেকাল

23-05-2024

Economy

মুদ্রাস্ফীতির একাল সেকাল

বাংলাদেশের জনজীবনের সবচেয়ে বড় দুর্ভোগ যেন এখন...

Read More
ঈদের অর্থনীতিঃ বাংলাদেশের যত ব্যবসা ঈদে

09-04-2024

Economy

ঈদের অর্থনীতিঃ বাংলাদেশের যত ব্যবসা ঈদে

পবিত্র রমজান মাস জুড়ে রোজা পালনের মাধ্যমে দেহের...

Read More

Trending

About MAWblog

MAWblog strives to provide a platform for authors, reporters, business owners, academics, people who do writing as a hobby and concerned citizens to let their voices be heard by a wider community. Our goal is to publish contents that are in line with our core goals of promoting sustainable business practices, improving community harmony and facilitating knowledge sharing and ethical labour market practices.

We invite you to write and publish under any of our nine chosen categories and make an impact towards building a better and more sustainable future.

Sign Up for Our Weekly Fresh Newsletter