How to

কিভাবে একটি প্রফেশনাল ইমেল লিখবেন?

MAWbiz

Written by: MAWbiz

22-06-2022

কিভাবে একটি প্রফেশনাল ইমেল লিখবেন?

ব্যবসায়িক চিঠি, চাকরির আবেদন কিংবা সরকারী চিঠিপত্র প্রেরণের বদলে এই ইলেকট্রনিক মেইল আমাদের প্রফেশনাল যোগাযোগের এক বিশেষ অংশ হয়ে দাড়িয়েছে।

সচরাচর যেভাবে আমরা কথা বলি, বা যেভাবে অন্যান্য সোশ্যাল মিডিয়াতে সরব থাকি, ঠিক সেইভাবে একটি প্রফেশনাল ই-মেইল লিখলে, ই-মেইলটির গুরুত্ব অন্যের কাছে পাবার সম্ভাবনা একেবারেই ক্ষীণ।
Gmail Tips That Will Help You Conquer Email | PCMag

এখন প্রফেশনাল ক্ষেত্র বলতে আদতে যেটা বোঝায়, সেটি হলো, যেকোন ধরনের আবেদন করার ক্ষেত্র, অফিস-আদালতের হোক আর স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের অ্যাডমিনেস্ট্রেশন, সবক্ষত্রেই যখন কোন ব্যক্তি কারো কাছে আনুষ্ঠানিকভাবে কোন তথ্য বা আবেদন পেশ করতে চায়, তখনই মূলত এই প্রফেশনাল ই-মেইল লেখার জ্ঞানটি কাজে লাগে। 

ই-মেইল লেখার শুরুতেই কিছু বিল্ট-ইন-স্ট্রাকচার ফলো করতে হয়। বিল্ট-ইন-স্ট্রাকচার বলতে ই-মেইল কম্পোজ করার সময় যে To, Cc, Bcc দেখা যায়, অর্থাৎ প্রাপকের তালিকাটি। এরপরই আসে Subject বা ই-মেইলটির মূল বিষয়। 
What is the Difference Between CC and BCC? - ToughNickel

Subject এর পর থাকে অভিবাদন এর জায়গা। অর্থাৎ যাকে ই-মেইলটি লেখা হচ্ছে, তাকে কি ধরনের সম্বোধন করে ই-মেইলের বিষয়বস্তু উপস্থাপন করা হচ্ছে। এরপর ই-মেইলটি সরাসরি চলে যায় E-mail Body তে, অর্থাৎ মূল বিষয়কে একটু ইলাবোরেট করে লেখা। এবং সবশেষে Signature.

প্রফেশনাল ই-মেইল লেখার মূল মন্ত্রগুলো আসলে এগুলোই। শুধু খেয়াল রাখতে হয় এই স্ট্রাকচারগুলোতে তথ্য স্পষ্ট ও সুপরিকল্পিতভাবে লেখার নিয়ম একজন ই-মেইল রাইটার জানেন কিনা। যেমন, To ফিল্ডটিতে তার/তাদের নামটিই রাখতে হবে, যাদের E-mail body তে অ্যাড্রেস বা অভিবাদন করা হচ্ছে। 

 

তবে প্রফেশনাল ই-মেইলের ক্ষেত্রে এটি মাথায় রাখতে হবে যে, To ফিল্ডে যাদেরকেই address করা হচ্ছে, তাদের অবশ্যই ই-মেইলটির রিপ্লাই দেয়া শোভনীয়, যেহেতু তাদের কাছ থেকে রিপ্লাই আশা করা হয়। সেক্ষেত্রে অভিবাদনের বা Greeting এর ভাষা- Dear all, Dear Concern, Dear Team Members -লেখাকে বেশ আকর্ষনীয় করে। 

ততধিক ই-মেইল প্রার্থীদের রাখা হয় Cc (Carbon Copy) ফিল্ডটিতে। তবে এই ফিল্ডে যাদের ই-মেইল অ্যাড্রেস যুক্ত করা হয়, তাদের ভূমিকা অনেকটা দর্শক এর মতন। তারা ই-মেইলের রিপ্লাই দিতেও পারে, নাও দিতে পারে, কোন বাধ্যবাধকতা নেই। কোন ইনফরমেশন বা কনভারসেশন তাদের কর্ণগোচর করতেই কিনা বোধহয় এই Cc ফিল্ডের আগমন!

Bcc বা Blind Carbon Copy সহজ ভাষায়, কোন আইডিকে লুকিয়ে কোন কিছু ইনফর্ম করানো হচ্ছে। এক্ষেত্রে Bcc তে রাখা ব্যক্তির আইডিকে To বা Cc তে রাখা ব্যক্তিগণ দেখতে পারবেন না। খুব বড় লিস্ট বা অনেক মানুষকে একসাথে ই-মেইল পাঠতেও এই ফিল্ডটি ব্যবহার করা হয়।

 

 ইংরেজীতে একটা কথা আছে, ‘Morning shows the day’। একই কথা প্রফেশনাল ই-মেইল লেখার সময়ও বলা যেতে পারে। সেক্ষেত্রে Subject line পয়েন্ট আউট করবে, একটি ই-মেইল কতটুকু গুরুত্ব বা ভারত্ব বহন করছে। অল্প কিন্তু স্পষ্ট ভাষায় এই ই-মেইল এর Subject line লেখাটাও প্রফেশনাল আচরণের অন্তর্ভুক্ত।

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় খেয়াল করা হয় প্রফেশনাল ই-মেইল লেখার ক্ষেত্রে, সেটি হলো, Greetings or salutations বা অভিবাদনের ক্ষেত্রে। এই অভিবাদনটাই E-mail Body তে প্রকাশ করে ই-মেইলটি ফরমাল না ইনফরমাল। যেমন, Hi, Hey, Yo - কোনভাবেই প্রফেশনাল ই-মেইল এর অভিবাদন এর কাতারে ফেলা যায় না। 

আবার অনেক cliche অভিবাদন, যেমন Dear Sir/Madam, To whom it may concern - টাইপ greetings লেখার ক্ষেত্রে অনেকটাই নিরুৎসাহিত করা উচিত। 

আবার এইটিও অবশ্যই খেয়াল রাখতে হয়, ই-মেইল এর শেষ অংশে, Signature ফিল্ডে প্রথম লাইনে যেন নিজের নাম, পরের লাইনে নিজের ডেজিগনেশন বা পদবী এবং প্রতিষ্ঠানের নাম, তৃতীয় লাইনে ফোন নাম্বার এবং ওয়েবসাইট লিংক (যদি থাকে) এবং সবশেষ লাইনে সোশাল মিডিয়ার আইকনগুলোর সাথে লিংক জেনারেট করে দেয়া হয়েছে কিনা। এটি অনেকটা বিদায় ধ্বনির মতন। শেষ ভালো যার, সব ভালো তার।

এতো গেলো ই-মেইল লেখার কথা, এবার আসা যাক রিপ্লাই এর ফিল্ডে। 

 

Reply-To-All এবং Reply দুটো ক্ষেত্রই প্রফেশনার ই-মেইল এর ক্ষেত্রে বহুল ব্যবহৃত। Reply-to-all তখনই ব্যবহার করা উচিত যখন রিপ্লাইকারীর উত্তর আদতে সবার জন্যই প্রয়োজনীয়। কিন্তু সাধারন ‘Thank you’, ‘Received with thanks’, কিংবা ‘Thanks’ টাইপের রিপ্লাই দেবার জন্য Reply-to-all টুল ব্যবহার করা উচিত নয়, Reply টুলটি ব্যবহার করা উচিত। 

প্রফেশনাল ই-মেইল লেখার ক্ষেত্রে একটা জিনিস অবশ্যই মাথায় রাখা উচিত, ই-মেইলটি যেন প্রচুর তথ্যবহুল না হয়। খুব অল্প কথায় জরুরী ইনফরমেশন এবং স্পষ্ট ফরমাল ভাষায় প্রফেশনাল ই-মেইল লিখতে হয়।   
email.jpeg

আশা করি আজকের ব্লগটি আপনাদের দৈনন্দিন এবং প্রোফেশনাল জীবনে উপকারে আসবে।  নিয়মিত ব্লগ পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে।



Previous Post

Next Post

Related Posts

কসমেটিক্স ব্যবসা করতে হলে কি করতে হবে?

27-05-2024

How to

কসমেটিক্স ব্যবসা করতে হলে কি করতে হবে?

নিজের বাহ্যিক অঙ্গের যত্ন নিতে এবং নিজেকে স্মার্ট...

Read More
ইন্টারভিউতে সফলতার জন্য ১০টি টিপস

29-01-2024

How to

ইন্টারভিউতে সফলতার জন্য ১০টি টিপস

কর্মজীবনে সবচেয়ে জরুরী যেই কয়েকটি বিষয়, তার মধ্যে...

Read More

Trending

About MAWblog

MAWblog strives to provide a platform for authors, reporters, business owners, academics, people who do writing as a hobby and concerned citizens to let their voices be heard by a wider community. Our goal is to publish contents that are in line with our core goals of promoting sustainable business practices, improving community harmony and facilitating knowledge sharing and ethical labour market practices.

We invite you to write and publish under any of our nine chosen categories and make an impact towards building a better and more sustainable future.

Sign Up for Our Weekly Fresh Newsletter