How to
Written by: Farhan Ishrak Fahim
09-08-2023
যারা নতুন ব্যবসা শুরু করেন তারা ভ্যাট রিটার্ন জমা দিতে গিয়ে এর হিসাব করতে বেশ সমস্যায় পরে যান। এত নিয়মের ভিড়ে হারিয়ে যান যে কিসের ভ্যাট দিতে হবে। ফলে, তারা হিসাব করতে গিয়ে হিমশিম খান।
আমরা এই ব্লগে আলোচনা করেছি যে ভ্যাট রিটার্ন জমা দেয়ার আগে কি কি হিসাব করতে হবে ও কতদিন প্রয়োজনীয় নথিপত্র সংরক্ষণ করবেন।
ভ্যাট রিটার্ন জমা দেয়ার সময় বিভিন্ন তথ্যের সাথে Net bank liability হিসাব করে বের করে চালান তৈরি করতে হবে। রিটার্ন জমা দেয়ার সময় কত টাকা ভ্যাট এসেছে ও কত টাকার চালান দিতে হবে সেটা জানাতে হবে। ভ্যাট হিসাব করার সময় চারটি উপাদান বিবেচনা করতে হবে। যথা:
Output tax হচ্ছে যখন পণ্য বা সেবা বিক্রয় করছেন, তখন ক্রেতা ভ্যাট দিয়ে থাকে। আপনাকে তার পক্ষ থেকে সেটা জমা দিতে হয়।
যদি আপনি পণ্য রপ্তানি করেন, তাহলে ভ্যাট রিটার্ন জমা দেয়ার সময় 0 Rated product এ গিয়ে সকল প্রয়োজনীয় তথ্য প্রদান করবেন।
অন্যদিকে, যদি আপনার Standard rated product হয় বা এমন পণ্য যার ভ্যাট ১৫% হয়, তাহলে সেটি এখানে দিতে হবে। MRP পণ্য থাকলে তা MRPএর ঘরে তার তথ্য দিতে হবে। আপনি ট্রেডার হলে নোট নম্বর ৮এ গিয়ে প্রয়োজনীয় তথ্য প্রদান করবেন।
পণ্য তৈরি করতে গিয়ে আপনাকে বিভিন্ন খাতে খরচ করতে হয়। সেটার ভ্যাট দিতে হয়। কিছু শর্ত পূর্ণ করলে RAP নেয়া যায়। এটি Input tax এ অন্তর্ভুক্ত করতে হবে।
যদি এমন ভ্যাট থাকে যে আপনি ক্রেডিট নিতে পারবেন না, তাহলে Goods and service not applicable for credit এর ঘরে তথ্য প্রদান করতে হবে। আর যদি এমন ভ্যাট থাকে যাতে রিবেড নিতে পারবেন, তাহলে সেটি Standard rate goods এর ঘরে লিখুন।
Increasing adjustment হচ্ছে যে সব পণ্যে RAP সুবিধা গ্রহণ করতে পারেন না ও বাধ্যতামূলক ভ্যাট দিতে হয় সে সব ভ্যাটের তথ্য Increasing adjustment এ অন্তর্ভুক্ত হবে। যেমন: উৎস কর্তন কর, With holding entity ভ্যাট , অফিস ভাড়ার তথ্য ইত্যাদি।
পণ্য আমদানি করতে গিয়ে অনেক সময় অতিরিক্ত কর দিতে হয়। এই করের হিসাব Decreasing adjustment এ অন্তর্ভুক্ত হবে। এছাড়া, কোন পণ্য বিক্রয় করার পর ফেরত আসলে সেটার ভ্যাট এতে অন্তর্ভুক্ত হবে।
প্রথমে, https://vat.gov.bd এ গিয়ে লগ ইন করতে হবে।
তারপর, Filing obligation click করতে হবে। আপনি যে রিটার্ন জমা দিতে চান সেটাতে ক্লিক করবেন।
যদি কোন মাসে আপনার প্রতিষ্ঠানে কোন লেনদেন না হয়, তাহলে আপনি অল্প সময়ের মধ্যে এটি জমা দিতে পারবেন। Any activity in this month এ No select করে Declaration check mark দিয়ে সাবমিট করলে হয়ে যাবে।
তবে, যদি আপনি বেচাকেনা করে থাকেন, তাহলে এটা এত সহজে হয়ে যাচ্ছে না। আপনি কি ধরনের পণ্য বিক্রয় করেন তার উপর নির্ভর করে Output tax sub form নির্বাচন করতে হবে। সেখানে প্রয়োজনীয় তথ্য দিতে হবে।
এরপর, Input এর ঘরে যেতে হবে। আপনার ক্ষেত্রে যদি Standard rated good-service: local purchase প্রযোজ্য হয়, তাহলে এটি নির্বাচন করে প্রয়োজনীয় তথ্য পূর্ণ করে জমা দিবেন।
আপনি যে অফিস ভাড়া নিয়েছেন তার ভ্যাট দিতে হয়। এটি Any other adjustment এ এই সম্পর্কিত তথ্য জমা দিবেন।
Decreasing adjustement এর ক্ষেত্রে Advanced tax সয়ংক্রিয়ভাবে চলে আসে। আর, Sales return থাকলে সে সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হবে।
সর্বশেষ, Net tax payable এর পরিমাণ দেখাবে। এটি ব্যাংকে জমা দিয়ে তার তথ্য এখানে প্রদান করতে হবে।
Net bank payable অর্থাৎ কত টাকা ভ্যাট দিতে হবে সেটা বের করতে হলে নিম্নোক্ত উপায়ে হিসাব করতে হবে:
Net bank payable = output tax - input tax + increasing adjustment - decreasing adjustment
ভ্যাট একবার দিয়ে দিলে হবে না। এটি নিয়মিত দিতে হয় ও বিভিন্ন নথিপত্র সংরক্ষণ করতে হয়। যেমন:
লেনদেন সংক্রান্ত সকল কাগজপত্র কমপক্ষে ৫ বছর সংরক্ষণ করতে হবে। যদি আপনার প্রতিষ্ঠান সম্পূর্ণ রপ্তানি শিল্প সংক্রান্ত হয়, তাহলে ৩ বছর সংরক্ষণ করলে হবে।
আশা করি, আমাদের আজকের ব্লগ আপনাদের ভালো লেগেছে। আমাদের পরবর্তী ব্লগ পেতে Newsletter subscribe করুন। এর পাশাপাশি আমাদের ওয়েবসাইট mawbiz.com.bdএর ব্লগ সেকশনে নজর রাখুন।
Md. Mohiman ACMA কে আন্তরিক ধন্যবাদ!
27-05-2024
How to
নিজের বাহ্যিক অঙ্গের যত্ন নিতে এবং নিজেকে স্মার্ট...
Read More29-01-2024
How to
কর্মজীবনে সবচেয়ে জরুরী যেই কয়েকটি বিষয়, তার মধ্যে...
Read MoreTop 10 in...
03-10-2022
Miscellaneous...
20-08-2024
Miscellaneous...
10-12-2023
International...
03-10-2024
MAWblog strives to provide a platform for authors, reporters, business owners, academics, people who do writing as a hobby and concerned citizens to let their voices be heard by a wider community. Our goal is to publish contents that are in line with our core goals of promoting sustainable business practices, improving community harmony and facilitating knowledge sharing and ethical labour market practices.
We invite you to write and publish under any of our nine chosen categories and make an impact towards building a better and more sustainable future.