Miscellaneous

২০২৪ সালের সেরা ১০টি ল্যাপটপ ব্র্যান্ড

Written by: সুরাইয়া জামান

28-01-2024

২০২৪ সালের সেরা ১০টি ল্যাপটপ ব্র্যান্ড

 

কর্মক্ষেত্র, শিক্ষা, গেমিং কিংবা ব্যক্তিগত বিনোদন, যেকোনো ক্ষেত্রে স্মার্টফোনের পাশাপাশি ল্যাপটপের কার্যকারীতা অনস্বীকার্য। সহজে বহনযোগ্য হবার কারনে কম্পিউটারের পাশাপাশি ২১ শতকের শুরুর দিক থেকে নানান কাজে গ্রহণযোগ্যতা পেতে শুরু করেছিলো প্রযুক্তির নতুন এই সংযোজন। এরপর বিশ্বের বিভিন্ন ইলেক্ট্রনিক্স কোম্পানী নানা সময়ে বিভিন্ন রূপে নতুন মডেলের ল্যাপটপ বাজারজাত করে যাচ্ছে। বর্তমান সময়ে প্রয়োজনীয়তার পাশাপাশি অনেক ডিভাইস প্রেমীই শখের বশে নতুন ডিভাইস কিনে থাকেন। অনেকেই পুরনো কম্পিউটার পাল্টে নতুন ল্যাপটপ কেনার পরিকল্পনা করেন। বাজারে বর্তমানে বিভিন্ন ধরনের ল্যাপটপ রয়েছে। ফলে প্রয়োজন অনুযায়ী সবচেয়ে ভালো ল্যাপটপটি বাছাই করা খুব একটা সহজ নয়। এক্ষেত্রে কোন ল্যাপটপটি কেনা উচিৎ তা নিয়ে কেউ কেউ দ্বিধায়ও পড়ে যান।

ল্যাপটপ বাছাইয়ের ক্ষেত্রে ব্র্যান্ড, ফিচার, কনফিগারেশন ইত্যাদি বিবেচনায় দামেরও পার্থক্য রয়েছে বেশ। আজ এই লেখার মাধ্যমে সেরা ১০টি ল্যাপটপ সম্পর্কে আমরা ধারনা নেওয়ার চেষ্টা করবো। 

পড়াশুনার পাশাপাশি ইংরেজিতে দক্ষতা অর্জনে ল্যাপটপ খুবই গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় ডিভাইস। ইংরেজিতে দক্ষতা অর্জনের জন্য কিছু টিপস পড়তে পারেন এই লিংকে- ইংরেজি শেখার সেরা ১০টি উপায়। 

 

Apple MacBook Air M2

Apple MacBook Air M2 হচ্ছে আজকের এই তালিকার শীর্ষ স্থানীয় ল্যাপটপ। ২০২০ সালে বাজারে আসা এম-১ সিরিজের সর্বশেষ ভার্সন ম্যাকবুক এয়ার এম-২। এর বেজে রয়েছে 8GB RAM এবং 256GB ইন্টারনাল স্টোরেজ, সাথে 8 কোর সিপিইউ এবং 10 কোর জিপিইউ সাপোর্টও রয়েছে। সুন্দর ডিজাইন এবং কর্মক্ষমতার জন্য যে কেউ এই ল্যাপটপের প্রেমে পড়ে যাবে। অত্যন্ত দ্রুতগতির এই ল্যাপটপের ব্যাটারি লাইফ প্রায় সাড়ে ১৮ ঘণ্টা। অ্যাপলের এই ম্যাকবুকটিতে ১৩ এবং ১৫  ইঞ্চির ভিন্ন মডেলের লিকুইড রেটিনা ডিসপ্লে রয়েছে। অন্তত ১ হাজার ১৯৯ মার্কিন ডলার থেকে শুরু করে এই ল্যাপটপের মূল্য হয়ে থাকে। 1080p ফেসটাইম ক্যামেরা, সর্বোচ্চ ৫০০ নিট ব্রাইটনেস, P3 ওয়াইড কালার এবং এক বিলিয়ন কালার সাপোর্ট করা এই ল্যাপটপ হচ্ছে বিশ্বের সবচেয়ে পাতলা ল্যাপটপ। আপনার বাজেট বেশি হলে নিঃসন্দেহে এটি হতে পারে আপনার জন্য অন্যতম সেরা একটি ল্যাপটপ। 

 

Dell XPS 13 Plus

বর্তমান সময়ে লাইটওয়েট, স্টাইলিশ, প্রিমিয়াম বিজনেস ক্লাস ল্যাপটপ এর কথা বিবেচনা করলে যে কয়টি ল্যাপটপ সিরিজের নাম আগে আসবে তাদের মধ্যে প্রথমে থাকবে Dell XPS সিরিজের ল্যাপটপগুলো। উইন্ডোজ ল্যাপটপের মধ্যে সবচেয়ে ভালো এবং সেরা মডেল হচ্ছে Dell এর XPS 13 Plus। ম্যাকবুক এর পরে ল্যাপটপের জন্য এটি হতে পারে সবচেয়ে ভালো বিকল্প। এতে থাকা 12 জেনারেশনের ইন্টেল কোর প্রসেসর অসাধারণ কর্মদক্ষতা নিশ্চিত করবে। প্লাটিনাম এবং গ্রাফাইট কালারের সুন্দর আকর্ষনীয় এই মডেলের ল্যাপটপে পাওয়া যাবে ১৪ ঘন্টা ব্যাটারি লাইফ। 1TB ইন্টারনাল স্টোরেজ সমৃদ্ধ এই ল্যাপটপের রয়েছে সাড়ে ১৩ ইঞ্চির ডিসপ্লে। এতে থাকা Invisible Glass Pad হচ্ছে ল্যাপটপটির অন্যতম বিশেষত্ব। আপনি যদি সিম্পলের মধ্যে গর্জিয়াস কোনো ল্যাপটপের অপেক্ষায় থাকেন তবে ২ হাজার মার্কিন ডলার সমমূল্যের এই ল্যাপটপটি হতে পারে একদম পার্ফেক্ট।

 

Dell XPS 15 

হালকা ওজনের সেরা ল্যাপটপগুলোর মধ্যে Dell XPS 15 হচ্ছে বিশেষভাবে উল্লেখযোগ্য। সহজেই বহনযোগ্য হওয়ায় বর্তমান বাজারে এর চাহিদা তুঙ্গে। ল্যাপটপটিতে কর্নিং গরিলা গ্লাস 6 সুরক্ষা রয়েছে, যার টাচ স্ক্রিন 3.5K OLED। পারফরম্যান্সের দিকেও বিশেষভাবে নজর দেওয়া হয়েছে বলে এর 86Wh ব্যাটারি পুরোদিনের লাইফ সার্ভিস দেয়। এতে NVIDIA GeForce RTX 4050 GPU, 32GB DDR5 RAM এবং 1 TB স্টোরেজ রয়েছে। দারুন বিল্ড কোয়ালিটি, স্টাইলিশ লুক এবং সর্বোপরি হাই কনফিগারেশনের কারনে ফ্রিল্যান্সিং এর জন্যও সেরা ল্যাপটপ এটি। প্রায় 16-ইঞ্চি স্ক্রিনে পরিষ্কার এবং প্রাণবন্ত ডিসপ্লের জন্য ফুল এইচডি ফিচার রয়েছে এতে। গ্রাফিক্স ডিজাইন কিংবা এ ধরনের কাজে দক্ষতা অর্জনের জন্য একটু বেশি বাজেটের মধ্যে এটি হচ্ছে চমৎকার একটি ডিভাইস। 

 

Razer Blade 15 Advanced

গেমিংয়ের জন্য সবচেয়ে ভালো ল্যাপটপ হতে পারে রেজর ব্লেড ১৫ অ্যাডভান্সড। এতে কোর আই ৭ প্রসেসর এবং এনভিডিয়া আরটিএক্স ৩০৭০ গ্রাফিক্স ব্যবহার করা হয়েছে। প্রায় ২ হাজার ৫০০ মার্কিন ডলার সমমূল্যের এই ল্যাপটপটি মূলত তৈরিই হয়েছে গেমিং এর জন্য। তাই গেমিং ল্যাপটপের মধ্যে এখনো পর্যন্ত এটি সবচেয়ে ব্যয়বহুল। ১৫ ইঞ্চি ডিসপ্লে বিশিষ্ট বিশেষভাবে তৈরি এই ডিভাইসটি বিশ্বের সবচেয়ে ছোট গেমিং ল্যাপটপ হিসেবেও পরিচিত। রেজার ব্লেড সিরিজে লিথিয়াম-আয়ন পলিমার ব্যাটারি ব্যবহার করা হয় বলে ওভারচার্জেও এর ব্যাটারির কোনো ক্ষতি হয় না। তাই আপনার যদি গেম খেলার নেশা থাকে কিংবা আপনি যদি পেশাদার গেমার হোন, তবে এই ল্যাপটপটি আপনার জন্যই!



HP Pavilion Aero 13 

এক কেজির থেকেও কম ওজনের হালকা এবং পাতলা ল্যাপটপগুলোর মধ্যে এইচপি প্যাভিলিয়ন অ্যারো ১৩ হচ্ছে অন্যতম। তুলনামূলক কম মূল্যের ল্যাপটপগুলোর মধ্যে এইচপির এই মডেলটির সার্বিক সুবিধাসমূহ একেবারে টপ-নচ! অন্য অনেক সুবিধার পাশাপাশি এতে রয়েছে রাইজেন ৫০০০ সিরিজ প্রসেসর। ল্যাপটপটির ব্যাটারি লাইফও খুবই সন্তোষজনক। মাত্র ৮০০ মার্কিন ডলার থেকে শুরু হয় এর দাম। এর প্যাল রোজ গোল্ড, ওয়ার্ম গোল্ড এবং ন্যাচারাল সিলভার রঙ বরাবরই এভেইলেভল থাকে মার্কেটে। তরুণদের মধ্যে বেশ জনপ্রিয় এই মডেলের ল্যাপটপ হতে পারে আপনারও নিত্যসঙ্গী। 



Acer Aspire 3

আপনার যদি একটি ভালোমানের নির্ভরযোগ্য ল্যাপটপের প্রয়োজন হয় এবং আপনার বাজেট যদি নিতান্তই কম থাকে, সেক্ষেত্রে Acer Aspire 3 হবে আপনার জন্য সেরা পছন্দ। বেসিক ওয়েব ব্রাউজিং থেকে শুরু করে বিভিন্ন ধরনের আপেক্ষিক কাজ এই ল্যাপটপের মাধ্যমে সহজেই করা যায়। মাত্র ৫০ হাজার টাকা থেকে এই ল্যাপটপের মূল্য শুরু হয়ে থাকে। সারাদিনের কাজ বা শিক্ষার্থীদের ক্লাসের মূল্যায়ন, যেকোনো কাজে প্রায় সারাদিনের ব্যাটারি সাপোর্ট পাওয়া যায় এতে। সীমিত মূল্যের ল্যাপটপগুলোর মধ্যে এই মডেল হাই পারফর্মেন্স দিয়ে থাকে। 



Acer Aspire 5

স্মার্ট, ক্লাসি এবং স্টাইলিশ দেখতে ল্যাপটপ এর মধ্যে Acer Aspire 5 সিরিজের ল্যাপটপগুলো বেশ চমৎকার! এতে রয়েছে 8GB DDR4 মেমরি এবং 512GB NVMe SSD স্টোরেজ। ১৫ ইঞ্চি ডিসপ্লে বিশিষ্ট এই ল্যাপটপ সাধারনত ধূসর রঙ এ পাওয়া যায়। গ্রাফিক্সের জন্য NVIDIA GeForce RTX2050 জিপিইউ থাকার জন্য অনলাইন গেমার কিংবা গেমিং কম্যুনিটির মধ্যে বেশ জনপ্রিয় এই ল্যাপটপের বেশ অনেকগুলো আপডেট আছে বাজারে। এমনকি গেমারদের জন্য আদর্শ ল্যাপটপও বলা হয় একে। ৮০০ মার্কিন ডলার থেকে শুরু করে ২০০০ মার্কিন ডলার পর্যন্ত হয়ে থাকে এই সিরিজের ল্যাপটপের দাম। 



Acer Swift 14

শিক্ষার্থীদের জন্য ল্যাপটপ খুবই প্রয়োজনীয় একটি আনুষাঙ্গিক। আপগ্রেডেট ফ্যাসিলিটিস, স্টাইলিশ লুক, লাইট ওয়েট, হাই পারফর্মেন্স সহ Intel Core i7-13700H সিপিইউ বিশিষ্ট Acer Swift 14 মডেলের ল্যাপটপ শিক্ষার্থীদের জন্য সেরা ল্যাপটপ। 1TB SSD স্টোরেজ সম্বলিত ১৪ ইঞ্চি ডিসপ্লের এই ল্যাপটপ পাওয়া যায় মাত্র ৯০০ মার্কিন ডলারে। বেসিক ওয়েব ব্রাউজিং থেকে শুরু করে দিনের যাবতীয় কাজের জন্য এই ল্যাপটপটি বেশ ভালো। এর ব্যাটারি লাইফ ১২ ঘন্টারও বেশি। 



VivoBook 15 D515DA

অত্যাধুনিক ডিজাইন, কুলিং পারফর্ম্যান্স, ও গেমিং কম্পিউটার প্রস্তুতকারক হিসেবে খ্যাত আসুস ল্যাপটপ বরাবরই কলেজ-ভার্সিটির শিক্ষার্থীদের অন্যতম পছন্দ। এমনই বাজেট ফ্রেন্ডলি একটি মডেল হচ্ছে ভিভোবুক ১৫ডি৫১৫ডিএ। সাধারণত ভিভোবুক ল্যাপটপগুলোকে সহজে আপগ্রেড করা যায়। তাই এই মডেলের ল্যাপটপে রাইজেন থ্রি সংবলিত দ্রুতগতির সিপিউয়ের সাথে সিস্টেম মেমোরি হিসেবে পাওয়া যাচ্ছে আপগ্রেড করার সুবিধা সহ 4 GB RAM এবং 512 GB সলিড স্টেট ড্রাইভ স্টোরেজ। ১২ ঘণ্টা ব্যাটারি লাইফ সহ এই ল্যাপটপে পাওয়া যায় ক্যুল একটা পারফর্মেন্স। কিবোর্ডে ব্যাকলাইট ফিচারের জন্য শিক্ষার্থী ছাড়াও পেশাদার যে কেউ সন্তোষজনকভাবে এই ডিভাইস ব্যবহার করতে পারবে। মাত্র ৫০০ মার্কিন ডলারেই অ্যামাজন সহ বিভিন্ন মার্কেটপ্লেসে পাওয়া যাবে এই ল্যাপটপ। 

 

Lenovo Thinkpad X1 Carbon Gen 11

আপনি যদি একজন বিজনেস ম্যানেজার হয়ে থাকেন অথবা কোনো বিজনেস বায়িং ফার্মের সাথে যুক্ত থাকেন তবে লেনোভো এর Thinkpad X1 Carbon Gen 11 হবে আপনার জন্য বেস্ট ল্যাপটপ। এর চোখ ধাঁধানো ক্লাসি লুক সাথে লং লাইফ ব্যাটারি সহ ডিসেন্ট পারফর্মেন্স একজন বিজনেস ম্যানেজারকে ইম্প্রেস করার জন্য যথেষ্ঠ। সেরা বিজনেস আল্ট্রাপোর্টেবল হিসেবে এতে আরো রয়েছে ওয়ার্ড ক্লাস কিবোর্ড এবং Intel Core i7-1355U প্রসেসর। ২৫০০ মার্কিন ডলার থেকে এর মূল্য শুরু হয়। দামের দিক থেকে চিন্তা করলে এই বাজেট সাধারন মানুষের নাগালের কিছুটা বাইরে। কিন্তু যা ভালো জিনিস, তার দাম তো একটু বেশি হবেই!




পরিশেষ

বেশিরভাগ ল্যাপটপের বেসিক সফটওয়্যার এবং ফিচার একইরকম হলেও দাম এবং পারফর্মেন্স অনুযায়ী এগুলোর শ্রেণিবিভাগ করা হয়ে থাকে। তাই উপরোক্ত তালিকা ছাড়াও বিভিন্ন ব্র্যান্ডের, বিভিন্ন মডেলের অনেক ল্যাপটপ বেশ ভালো পারফর্মেন্স দিয়ে থাকে। ল্যাপটপ কেনা বা বাছাইয়ের ক্ষেত্রে সবার প্রয়োজন, চাহিদা এবং সামর্থ্য আলাদা আলাদা হবে এটাই স্বাভাবিক। তাই ভেবেচিন্তে, প্রয়োজনানুসারে মার্কেট যাচাই করে ল্যাপটপ কেনা উচিত। 

রেফারেন্সঃ

Best laptop 2024

The best laptop for 2024

Previous Post

Next Post

Related Posts

বাংলাদেশের সঙ্গীতজগতের বিবর্তন: রক থেকে ফোক ফিউশন

18-09-2024

Miscellaneous

বাংলাদেশের সঙ্গীতজগতের বিবর্তন: রক থেকে ফোক ফিউশন

বাংলাদেশের সঙ্গীতের বিবর্তন একটি চলমান প্রক্রিয়া, যা...

Read More
ভারতের সামরিক শক্তি আসলে কতটুকু?

17-09-2024

Miscellaneous

ভারতের সামরিক শক্তি আসলে কতটুকু?

প্রতিবেশী দেশ ভারত। দুই দেশের মানুষের মনোভাব যাই থাকুক...

Read More
বিশ্বের সেরা কয়েকটি গোয়েন্দা সংস্থা ও তাদের কাজ

12-09-2024

Miscellaneous

বিশ্বের সেরা কয়েকটি গোয়েন্দা সংস্থা ও তাদের কাজ

বিশ্বের সেরা গোয়েন্দা সংস্থা কোনটি, সে নিয়ে ব্যাপক...

Read More

Trending

About MAWblog

MAWblog strives to provide a platform for authors, reporters, business owners, academics, people who do writing as a hobby and concerned citizens to let their voices be heard by a wider community. Our goal is to publish contents that are in line with our core goals of promoting sustainable business practices, improving community harmony and facilitating knowledge sharing and ethical labour market practices.

We invite you to write and publish under any of our nine chosen categories and make an impact towards building a better and more sustainable future.

Sign Up for Our Weekly Fresh Newsletter