ডিজিটাল মার্কেটিং কি এবং কেন ? What is Digital Marketing?

Description

বর্তমান সময় তথ্যপ্রযুক্তির সময়। তথ্যপ্রযুক্তির এই যুগে ব্যবসা-বাণিজ্য, চাকরি, পড়াশোনা সবকিছু এগিয়ে যাচ্ছে প্রযুক্তির সঙ্গে। সময়ের পরিবর্তনে সবকিছুই প্রযুক্তিনির্ভর হয়ে উঠছে। মোবাইল ফোন, ল্যাপটপ, কর্মক্ষেত্রে ডেস্কটপ কম্পিউটার এবং আরো অনেক ইলেক্ট্রনিক্স এর মাধ্যমে ডিজিটাল কনটেন্ট এর ব্যবহার মানুষের একটি দৈনিক অভ্যাস হয়ে দাঁড়িয়েছে। আর তাই বেশিরভাগ ব্যবসা প্রতিষ্ঠানই এখন তাদের বিপণন কৌশলে ডিজিটাল মার্কেটিং এর প্রয়োজনীয়তা অনুভব করতে পারছেন। ডিজিটাল মার্কেটিং প্রয়োগের মাধ্যমে নতুন ভোক্তা তৈরি করা এবং সহজেই প্রতিযোগিতামূলক সুবিধা অর্জন করা যায়। এমনকি ট্রেডিশনাল মার্কেটিং চেয়ে তুলনামূলক কম খরচে ডিজিটাল মার্কেটিংয়ের মাধ্যমে কাজ করা সম্ভব। এই ভিডিওটিতে আমরা ডিজিটাল মার্কেটিং কি, এর সুবিধা-অসুবিধা সবকিছু অত্যন্ত সহজ ভাবে আপনাদের কাছে তুলে ধরছি। আশাকরি এই ভিডিওটি আপনাকে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে জানতে আরও আগ্রহী করে তুলবে।

  • প্রশ্ন১. ডিজিটাল মার্কেটিং কি?

    উত্তরঃ ডিজিটাল মার্কেটিং হচ্ছে ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে কোন পণ্য বা ব্র্যান্ডের প্রচার করে মানুষের সামনে তুলে ধরা। 

  • ২. ডিজিটাল মার্কেটিং কেন করবেন?

     

    উত্তরঃ আধুনিক যুগের সাথে তাল মিলিয়ে প্রতিনিয়ত ইন্টারনেট ব্যবহারীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে সাথে সাথে ডিজিটাল মার্কেটিং এ প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। কেননা এখন বেশিরভাগ মানুষই অনলাইন মুখী হয়ে যাচ্ছে। আপনি যদি ব্যবসার প্রসার বা বাড়াতে চান অথবা সফলতা বৃদ্ধি করতে চান, তাহলে অবশ্যই  ডিজিটাল মার্কেটিং এর প্রতি ফোকাস থাকতে হবে। কেননা এর মাধ্যমে আপনি আপনার ব্যবসার পরিচিতি বাড়াতে পারবেন। যা আপনার বিক্রি এবং ক্রয়ের সেবা বাড়াতে সাহায্য করবে। যারা মার্কেটিং সম্পর্কে ভালো আইডিয়া রাখেন তারা খুব সহজে বুঝতে পারবেন যে ভবিষ্যতে ডিজিটাল মার্কেটিং এর প্রভাব কতটা গুরুত্বপূর্ণ হবে। ডিজিটাল মার্কেটিংয়ের চ্যানেল ও পদ্ধতি গুলো সঠিকভাবে প্রয়োগ করে আপনি আপনার মার্কেটিং ক্যাম্পেইন বিশ্লেষণ করতে পারবেন যা আপনাকে বুঝতে সহায়তা করবে যে বাস্তবে কোন ধাপ গুলো ভালো ফল দিচ্ছে এবং কোনগুলো দিচ্ছে না। একজন ক্রেতা বিভিন্ন উৎস থেকে পণ্যের তথ্য সংগ্রহ করতে পারে। এটা পুরোটাই নির্ভর করে ক্রেতার উপর যে সে কিভাবে এবং কোথা থেকে তথ্যটি নিবে। আপনি আপনার পণ্য বা ব্র্যান্ডের সম্পর্কে যতই বলুন না কেন তারা মোটেই প্রভাবিত হবে না যতক্ষণ না পর্যন্ত তারা অন্য কারো কাছ থেকে আপনার পণ্য বা ব্র্যান্ড সম্পর্কে শুনছে। বাস্তবে মানুষ ওই ব্র্যান্ডই পছন্দ করে যার প্রতি তাদের আস্থা আছে। কোম্পানি যেসব ক্রেতাদের চেনে, ব্যক্তিগত এবং প্রাসঙ্গিক ভাবে যোগাযোগ মেইনটেইন করে, তাদের প্রয়োজন এবং পছন্দ অনুযায়ী অফার দেয়। ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে এগুলো আরও ইফেকটিভ ও সহজলভ্য ভাবে করা যায়। 

  • প্রশ্ন ৩. ডিজিটাল মার্কেটিং এর সুবিধা কি?

    উত্তরঃএকটি ওয়েবসাইট আপনাকে সামান্য বিনিয়োগের মাধ্যমে নতুন বাজার এবং বিশ্বব্যাপী বাণিজ্য করার সুযোগ করে দেয়। 

     

    • একটি সুপরিকল্পিত এবং সু লক্ষ্য যুক্ত ডিজিটাল মার্কেটিং ক্যাম্পেইন প্রচলিত মার্কেটিং পদ্ধতির চেয়ে অনেক কম খরচে সঠিক গ্রাহকদের কাছে আপনার পণ্যটি পৌঁছে দিতে পারে। বিশেষ করে যারা ছোট ছোট ব্যবসায়ী তাদের জন্য ডিজিটাল মার্কেটিং অনেক কার্যকরী কেননা তারা অনেক টাকা খরচ করে বিভিন্ন পেপার-পত্রিকা এবং টেলিভিশনে বিজ্ঞাপন দিতে পারবে না।

    • ওয়েব অনালিটিকস এবং অন্যান্য অনলাইন মেট্রিক সরঞ্জাম গুলির সাথে আপনার অনলাইন মার্কেটিং কে পরিমাপ করে আপনার প্রচার কে কতটা কার্যকর হয়েছে তা খুব সহজেই জানতে পারবেন। তাছাড়া গ্রাহকরা কিভাবে আপনার ওয়েবসাইট ব্যবহার করেন বা আপনার বিজ্ঞাপনে প্রতিক্রিয়া জানায় সে সম্পর্কে আপনি বিশদ তথ্য পেতে পারেন। 

    • যদি আপনার গ্রাহক ডেটাবেজটি আপনার ওয়েবসাইটের সাথে সংযুক্ত থাকে তবে যখনই কেউ সাইটটিতে প্রবেশ করবে আপনি আকর্ষণীয় অফার দিয়ে তাদের স্বাগত জানাতে পারেন। তারা আপনার কাছ থেকে যত বেশি কিনবেন ততটাই আপনি আপনার গ্রাহক প্রোফাইল রিফাইন করতে পারবেন এবং আপনার পণ্যটি আরো কার্যকর ভাবে মার্কেটিং করতে পারবেন। 

    • সোশ্যাল মিডিয়াতে জড়িত হয়ে এবং যত্ন সহকারে এটি পরিচালনা করে আপনি গ্রাহকের আস্থা অর্জন করতে পারেন। 

    • ডিজিটাল মার্কেটিং দ্বারা আপনার প্রোডাক্টের বা সেবা আসলে কোন ধরনের বয়সের লোকদের মাঝে করতে চান অথবা কোন কোন লোকেশনে আপনার বিজ্ঞাপনটি দেখাতে চান সেটাও খুব সুন্দর ভাবে সেট করে নিতে পারবেন।

    • ডিজিটাল মার্কেটিং আপনাকে কন্টেন্ট মার্কেটিং স্কৌশলী ব্যবহার করে আকর্ষণীয়ভাবে প্রচারণা করতে সহায়তা করে। এই কন্টেন্ট সোশ্যাল কারেন্সি অর্জন করতে পারে যা একজন থেকে আরেকজন এভাবে ভাইরাল হতে পারে। 

    • আপনার যদি কোন ওয়েবসাইট থাকে তবে আপনার গ্রাহকদের জন্য কোন পণ্য কেনা সহজ হয়ে যায়। অন্যান্য মিডিয়াগুলির চেয়ে ডিজিটাল মার্কেটিং অনেকটা নির্বিঘ্ন এবং তাৎক্ষণিক হতে।

  • প্রশ্ন ৪. কিভাবে ডিজিটাল মার্কেটিং করবেন?

    উত্তরঃডিজিটাল মার্কেটিং করার জন্য নানা রকমের মাধ্যম বা প্লাটফর্ম রয়েছে। আপনার কোম্পানি ক্রেতাদের কোন ধরনের সার্ভিস দিয়ে থাকে ঐ বিষয়টি মাথায় রেখে আপনাকে ডিজিটাল মার্কেটিং এর জন্য প্লাটফর্ম বেছে নিতে হবে। এখনকার সময়ে কিছু  জনপ্রিয়  ডিজিটাল মার্কেটিং করার প্লাটফর্ম যেমনঃ 

    ১. সোশ্যাল মিডিয়া মার্কেটিং

    ২. গুগল এডওয়ার্ডস

    ৩. ইউটিউব মার্কেটিং

    ৪. কনটেন্ট রাইটিং

    ৫. সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও)

    ৬. ইমেইল মার্কেটিং

    ৭. এফিলিয়েট মার্কেটিং

    ৮. সার্চ ইঞ্জিন মার্কেটিং (এসইএম)

    ৯. ডিজিটাল ডিসপ্লে মার্কেটিং
    ১০. অনলাইন বিজ্ঞাপন, ইত্যাদি।

  • প্রশ্ন ৫. সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি?

    উত্তরঃসোশ্যাল মিডিয়া মার্কেটিং হলো এমন এক মার্কেটিং স্ট্র্যাটেজি বা টেকনিক, যেখানে বিভিন্ন আলাদা আলাদা সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম যেমন, ফেসবুক, ইউটিউব, ইনস্টাগ্রাম, লিঙ্কডইন, পিন্টারেস্ট, টুইটার এবং আরো অন্যান্য প্লাটফর্ম ব্যবহার করে একটি লক্ষ্য সেট করে, পণ্যের গুণমান সম্পর্কে সচেতনতা (প্রোডাক্ট ব্রান্ড আওয়ার্নেস) ছড়ানো হয় বা বিভিন্ন পণ্য, সার্ভিস এবং ব্যবসার প্রচার করা বুঝায়।

  • প্রশ্ন ৬. গুগল এডওয়ার্ডস কি?

    উত্তরঃ গুগল এডওয়ার্ডস হচ্ছে গুগলের এমন একটি সার্ভিস টুলস যার মাধ্যমে আপনি বিভিন্ন প্রকার ওয়েবসাইট, ব্লগ অ্যাপসে আপনর প্রোডাক্ট বা সেবার সকল বিষয় নিয়ে একটি বিজ্ঞাপন দিয়ে মার্কেটিং করতে পারবেন।

    আপনি যদি বিভিন্ন ওয়েবসাইটে ভিজিট করে থাকেন, তাহলে হয়তো হেডার অথবা ফুটার সেকশনে বা কোনো পোস্ট বিভিন্ন ধরনের অ্যাড দেখতে পাবেন। এগুলোই মূলত গুগল এডওয়ার্ডস এর মাধ্যমে দেয়া হয়। 

  • প্রশ্ন ৭. ইউটিউব মার্কেটিং কি?

     

    উত্তরঃ ইউটিউব কে ব্যবহার করে কোন কোম্পানি বা প্রতিষ্ঠান বা ব্যক্তি কেন্দ্রিক কোন পন্য, বা সার্ভিস বা সেবার মার্কেটিং করাই হলো ইউটিউব মার্কেটিং। ইন্টারনেটের মাধ্যমে যেকোনো পণ্য বা সার্ভিস বা সেবা প্রচার ও মার্কেটিং করার সব থেকে জনপ্রিয় এবং সেরা উপায় ইউটিউব মার্কেটিং। ইউটিউবএরমাধ্যমেমার্কেটিংকরামানে, ভিডিওরমাধ্যমেঅনলাইনেমার্কেটিংকরা।তাই, ইউটিউবমার্কেটিংকেভিডিওমার্কেটিংবলেওবলাযেতেপারে।

  • প্রশ্ন ৮. কনটেন্ট রাইটিং কি?

     

    উত্তরঃ কনটেন্ট রাইটিং হল এমন এক ধরণের রাইট আপ যা কোন ওয়েবসাইট বা পেজ বা কোন পণ্য বা বিষয়ের বিস্তারিত বিবরণ প্রকাশ করে। অনেক একে আর্টিকেল রাইটিংও বলে থাকে। যেমন, আপনি যদি ইন্টারনেটে কোন প্রোডাক্ট বা কোন বিষয় নিয়ে সার্চ করেন তাহলে ফলাফল হিসেবে যে বিবরণগুলো পান সেগুলোই হল কনটেন্ট।

  • প্রশ্ন ৯. সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) কি?

     

    উত্তরঃ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন হলো এমন একটি পদ্ধতি যার মাধ্যমে যে কেউ সার্চ ইঞ্জিন (জেমনঃ গুগোল) ব্যবহার করে একটি ওয়েবসাইটকে অনুসন্ধান ইঞ্জিন ব্যবহারকারীদের অনুসন্ধান ফলাফলের তালিকায় প্রথম দিকে দেখানোর চেষ্টা করা বা বিনামূল্যে সকলের কাছে পৌছে দিতে পারে। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন- কে সংক্ষেপে এসইও বলে। 

  • প্রশ্ন ১০. ইমেইল মার্কেটিং কি?

    উত্তরঃ কাস্টমারদের ই-মেইলকে ব্যবহার করে পণ্য বা সেবার প্রয়োজনীয় তথ্য প্রেরণের মাধ্যেমে সেলস জেনারেট করার প্রকৃয়াকে বলা হয় ই-মেইল মার্কেটিং।  এই ই-মেইল গুলো অনেক কিছু বহন করে- যেমন কোম্পানির প্রয়োজনীয় তথ্য বা খবর, বিজ্ঞাপন, স্পেশ্যাল অফার, এবং সেলস মিটিং এর নিমন্ত্রন পত্র সহ আরো অনেক কিছু।

  • প্রশ্ন ১১. এফিলিয়েট মার্কেটিং কি?

     

    উত্তরঃ অন্য প্রতিষ্ঠানের প্রোডাক্ট কিংবা সার্ভিস কমিশনের বিনিময়ে নিজের ওয়েবসাইট, ব্লগ, সোশ্যাল মিডিয়া পেজ বা ইউটিউবের চ্যানেলে “এফিলিয়েট লিংক এর মাধ্যমে” প্রোমোট ও বিক্রির প্রক্রিয়াকে বলা হয় অ্যাফিলিয়েট মার্কেটিং।  

  • প্রশ্ন ১২. সিপিএ মার্কেটিং কি?

     

    উত্তরঃ সিপিএ বা ক্লিক পার অ্যাকশন মার্কেটিং হল একটি অ্যাফিলিয়েট মডেল যেখানে একজন ব্যবহারকারী একটি নির্দিষ্ট ক্রিয়া সম্পাদন করার পরে একটি কমিশন প্রদান করা হয়। এটি হতে পারে, উদাহরণস্বরূপ, একটি ভিডিও দেখুন বা একটি নির্দিষ্ট লিঙ্কে ক্লিক করুন, একটি ফরম পূরণ করা, একটি পণ্য ক্রয় করুন ইত্যাদি।

  • প্রশ্ন ১৩. সার্চ ইঞ্জিন মার্কেটিং (এসইএম) কি?

    উত্তরঃ সার্চ ইঞ্জিন মার্কেটিং বলতে সার্চ ইঞ্জিন গুলোতে ওয়েবসাইটের বিজ্ঞাপন দেওয়ার পদ্ধতিকে বুঝায়। সার্চ ইঞ্জিন মার্কেটিং (এসিএম) হচ্ছে এমন এক  প্রক্রিয়া যার  মাধ্যমে আমরা কোন সার্চ ইঞ্জিনে (গুগল, বিং, এবং ইয়াহু সার্চ ইত্যাদি) পেইড এডভার্টাইজিং এর মাধ্যমে বা টাকার বিনিময়ে এড ক্যাম্পেইন পরিচালনা করে কোনো কিওয়ার্ড কে টপ পেজে শো বা রেংক করাতে পারি।

  • প্রশ্ন ১৪. ডিজিটাল ডিসপ্লে মার্কেটিং কি?

     

    উত্তরঃ ওয়েবসাইট বা বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে ব্যনার, স্লাইড শো, ছবি বা ভিডিও আকারে বিজ্ঞাপন প্রদর্শণ করাকে ডিজিটাল ডিসপ্লে মার্কেটিং বলা হয়। ডিজিটাল ডিসপ্লে বিজ্ঞাপন গুলো তুলনামূলক কিছুটা ব্যয়বহুল। এসব বিজ্ঞাপন দিতে ব্যয় বেশি হলেও এগুলো গ্রাহক আকৃষ্ট করতে বেশি সাহায্য করে। বর্তমানে এলইডি ডিসপ্লে এর মাধ্যমেও অনেকে ডিজিটাল মার্কেটিং করছে।

  • প্রশ্ন ১৫. অনলাইন বিজ্ঞাপন কি?

    উত্তরঃ  আপনি যখন অনলাইনে কোন কিছু সার্চ করে কোন ওয়েবসাইটে ভিজিট করেন তখন হয়তো অনেক রকমের এডস দেখে থাকেন, যেমন আপনি মোবাইল রিলেটেড কোন কিছু সার্চ করেছেন তো দেখবেন পরবর্তীতে সব জায়গায় আপনাকে মোবাইল রিলেটেড অ্যাড গুলো দেখাতে শুরু করবে। এগুলই মূলত অনলাইন বিজ্ঞাপনের মাধ্যমে করা হয়।

     

    অনলাইন বিজ্ঞাপন কাজ করার বেশ কয়েকটি প্রক্রিয়া রয়েছে তার মধ্যে প্রথমটি হচ্ছে ক্লিক স্ট্রিম ডাটা, যেমনঃ ১. ফার্স্ট পার্টি কুকিজ, ২. থার্ড পার্টি কুকিজ। আরো কিছু জনপ্রিয় বিষয় কাজ করে যেমনঃ পিক্সএল টার্গেটিং, প্রোফাইল ডাটা, সার্চ ডেটা ইত্যাদি।

  • প্রশ্ন ১৬. মোবাইল মার্কেটিং কি?

     

    উত্তরঃ  মোবাইল মার্কেটিং হল একটি মাল্টি-চ্যানেল, ডিজিটাল মার্কেটিং স্ট্র্যাটেজি যেখানে মূলত মোবাইল ডিভাইস যেমনঃ স্মার্টফোন, ট্যাবলেট  ইত্যাদি এর মাধ্যমে ওয়েবসাইট,ই-মেইল, এসএমএস, এমএমএস, সোশ্যাল মিডিয়া, বা বিভিন্ন অ্যাপস ব্যবহার করে টার্গেট অডিয়েন্স এর কাছে পৌঁছনর চেষ্টা করা হয়।

  • প্রশ্ন ১৭. ডিজিটাল মার্কেটিং এর কিছু অসুবিধা কি?

    উত্তরঃ

    আপনার কর্মীদের সাফল্যের সাথে ডিজিটাল মার্কেটিং পরিচালনার জন্য সঠিক জ্ঞান এবং দক্ষতা থাকা জরুরী। সরঞ্জাম প্ল্যাটফর্ম এবং ট্রেন্ড প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। সেক্ষেত্রে আপনাকে আপটুডেট থাকতে হবে।


    • অনলাইন বিজ্ঞাপন প্রচার গুলি সর্বোচ্চকরণ এবং মার্কেটিং এর কাজ গুলি করতে অনেক বেশি সময় নিতে পারে। রিটার্ন অন ইনভেস্টমেন্ট নিশ্চিত করতে আপনার ফলাফল গুলি পরিমাপ করা গুরুত্বপূর্ণ। 

    • আপনি যেমন ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে বিশ্বব্যাপী দর্শকদের কাছে পৌঁছাতে পারেন তেমনি আপনি বিশ্বব্যাপী প্রতিযোগিতার মধ্যেও রয়েছেন। প্রতিযোগীদের বিরুদ্ধে দাঁড়ানো এবং অনলাইনে গ্রাহকদের আকর্ষণ করা একটি বড় চ্যালেঞ্জ হতে পারে। 

    • ডিজিটাল মার্কেটিং এর উদ্দেশ্যে গ্রাহক ডেটা সংগ্রহ এবং ব্যবহার সম্পর্কিত অনেকগুলি আইনি বিবেচনা রয়েছে। প্রাইভেসি এবং ডেটা সুরক্ষা সম্পর্কিত নিয়ম মেনে চলার বিষয়ে যত্নবান হতে হয়। 

     

    ডিজিটাল মার্কেটিং এর অসুবিধা গুলি হ্রাস করতে যে কোন ডিজিটাল মার্কেটিং সার্ভিস সরবরাহকারীর কাছে যেতে পারেন। যেমন: MAWbiz.com। এটি আপনার পণ্য বা ব্র্যান্ডের সঠিক অনলাইন মার্কেটিং এর মাধ্যমে স্বল্প খরচে অধিক পরিমাণ ক্রেতার কাছে আপনার পণ্য বা ব্র্যান্ডটি পৌঁছে দিবে।


Close
Research Methodology & Paper Publication (With SPSS and AMOS basic)
MAwbiz.com